Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-৩১-২০১৬

মমতার ৫ বছরে পশ্চিমবঙ্গে দ্বিগুণ জিডিপি

বাঁধন সরকার


মমতার ৫ বছরে পশ্চিমবঙ্গে দ্বিগুণ জিডিপি

কলকাতা, ৩১ জুলাই- পশ্চিমবঙ্গে মমতার আমলে পাঁচ বছরে রাজ্যের মোট উৎপাদন দ্বিগুণ হল। সমীক্ষায় দেখা গেছে, ২০১০-১১ সালে বাম জমানার শেষের দিকে রাজ্যের মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপি ছিল প্রায় ৪.৬১ লাখ কোটি টাকা। ২০১৫-১৬ আর্থিক বছরের বর্তমান সময়ের তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গে জিডিপি-র পরিমাণ হয়েছে প্রায় ৯.২০ লাখ কোটি টাকা।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, রাজ্য সরকার যেভাবে পরিকল্পনা খাতে বরাদ্দ বাড়িয়েছে, তার ফলেই নানা ক্ষেত্রে সম্পদ তৈরি হয়েছে। সেই সম্পদই মূলত রাজ্যের সামগ্রিক আয় বাড়ানোর বড় কারণ।

গত ২০১০-১১ সালে রাজ্যে পরিকল্পনা খাতে খরচ হয়েছিল প্রায় ১৪ হাজার ৬১৫ কোটি টাকা। ২০১৫-১৬ সালে এই খরচ চারগুণ হয়েছে। ২০১৫-১৬ সালে পরিকল্পনা খাতে খরচ হয়েছে প্রায় ৫৪ হাজার ৬৯ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবর্ষের জন্য অবশ্য এই খাতে আরও প্রায় আড়াই হাজার কোটি টাকা বাড়তি ধরা হয়েছে।

পাশাপাশি মূলধনী খাতে উত্তরোত্তর খরচ বাড়ানোর ফলেও বিশাল স্থায়ী সম্পদ তৈরি হয়েছে। মূলধনী খাতে বরাদ্দ ওই পাঁচ বছরে প্রায় সাতগুণ হয়েছে। বাম জমানার শেষ আর্থিক বছরে রাজ্যে মূলধনী খাতে বরাদ্দের পরিমাণ ছিল প্রায় ২ হাজার ২২৫ কোটি টাকা। শেষ হওয়া অর্থবর্ষেই সেই পরিমাণ হয়েছে প্রায় ১৫ হাজার ৯৪৬ কোটি টাকা। মূলধনী খাতে এত বরাদ্দ-বৃদ্ধি অন্য রাজ্যের ক্ষেত্রেও নজিরবিহীন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গ তুলে বলেছেন, ‘দেশের মধ্যে বাংলাকে সেরা করাই আমাদের লক্ষ্য এবং দায়বদ্ধতা। জনসাধারণের কল্যাণে আমরা সবসময় কাজ করেছি আর করব।’ 

পুরো ‘পশ্চিমবঙ্গ পরিবার’ এই কাজের জন্য উৎসর্গীকৃত। মুখ্যমন্ত্রীও উল্লেখ করেছেন, এত বড়মাপের সাফল্য বা জাম্পের পেছনে অন্যতম কারণ পরিকল্পনা খাতে খরচ ব্যাপক-বৃদ্ধি।

অর্থনৈতিক গবেষকরা মনে করেন, মূলধনী খাতে টাকা খরচ হলে তার চারগুণ টাকার প্রভাব তৈরি হতে পারে। সেই সরল অর্থনীতিই কাজে দেয় পরবর্তীতে। রাজ্যের ক্ষেত্রেও এমনটাই হয়েছে। আর এই সময়ে কোনো রাজ্যের আয়ের এমন ব্যাপক পরিবর্তন অবশ্যই উল্লেখযোগ্য।

এফ/১৫:৪০/৩১জুলাই

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে