Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-৩০-২০১৬

অনলাইনে হয়রানি বন্ধে ইনস্টাগ্রামের উদ্যোগ

অনলাইনে হয়রানি বন্ধে ইনস্টাগ্রামের উদ্যোগ

অনলাইনে সক্রিয় ব্যবহারকারীদের কম বেশি হতে হয় হয়রানির স্বীকার। এর প্রকৃত হিসাব তুলে ধরতে যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিও রিসার্চ সেন্টার একটি সমীক্ষা কার্যক্রম পরিচালিত করে। ফলাফলে দেখা যায়, প্রায় ৪০ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীর কমবেশি অনলাইন হয়রানির অভিজ্ঞতা রয়েছে।

বিষয়টিকে গুরুত্ব দিয়ে ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য হয়রানি প্রতিরোধমূলক একটি টুল প্রকাশের উদ্যোগ নিয়েছে। এর ফলে ব্যবাহরকারীরা হয়রানির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে পারবেন।

এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদেনে জানানো হয়, ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এখন থেকে করা মন্তব্যগুলো ফিল্টারিং করতে পারবেন। চাইলে পুরোপুরি তা বন্ধও করে দিতে পারবেন।

এছাড়া আপত্তিকর শব্দ বা ভাষার একটি তালিকা তৈরির সুযোগ থাকছে। ফলে ওই শব্দগুলো দিয়ে কোন ব্যবহারকারী মন্তব্য করতে পারবেন না। করলেও তা সবার কাছে দৃশ্যমান হবে না। খুব শীঘ্রই সবার জন্য সেবাটি প্রকাশের আশা রয়েছে ইন্সটগ্রামের।

মাস খানেক আগে একই ধরনের সুবিধা শুধুমাত্র বিজনেস অ্যাকাউন্টের জন্য নিয়ে আসে ইনস্টাগ্রাম। আলোচকরা বলছে যে, এ যাবত ব্যবহারকারীরা এ ধরনের উৱপীড়ন প্রতিরোধে কোনো উপায় পায়নি।

অবশ্য, ২০১৩ সালে জাস্টিন বাইবারের সেলফি অ্যাপ ‌‌‌শ‌র্টস’ নেতিবাচক মন্তব্য বন্ধের প্রবর্তক হয়ে আসে। জাস্টিনের এটি জনপ্রিয় এবং লাভজনক উদ্যোগ।এর মাধ্যমে ব্যবহারকারীরা সেলফি শেয়ার করতে পারে। মালিকানা পরিবর্তন হলেও জাস্টিন নিয়মিত এতে সেলফি শেয়ার করেন।

এফ/১৭:১০/৩০জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে