Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-৩০-২০১৬

বড়পর্দায় আসছে মহাশ্বেতা দেবীর জীবনী

বড়পর্দায় আসছে মহাশ্বেতা দেবীর জীবনী

নয়াদিল্লি, ৩০ জুলাই- গত বৃহস্পতিবার ৯০ বছর বয়সে মারা যান মহাশ্বেতা দেবী। বাংলা কথাসাহিত্যের এক মহান সাহিত্যিক ছিলেন তিনি। দীর্ঘদিন অসুস্থতার সঙ্গে লড়াই করে কলকাতার একটি স্থানীয় হাসপাতালে মৃত্যুবরণ করেন কিংবদন্তী এই লেখিকা। এবার সেলুলয়েডে ধরা হবে মহাশ্বেতা দেবীর জীবন। বলিউড অভিনেতা ইরফান খান জানিয়েছেন, এই মহীয়সী লেখিকার জীবনকাহিনি নিয়ে তিনি একটি ছবি বানাতে চান।

এর আগে তার লেখা নিয়ে জনপ্রিয় সিনেমা নির্মিত হয়েছে। এবার তিনি নিজেই হয়ে উঠতে চলেছেন চলচ্চিত্রের অন্যতম চরিত্র। লেখক, সমাজকর্মী মহাশ্বেতা দেবীর জীবনী নিয়ে সিনেমা করার আগ্রহ দেখিয়ে অভিনেতা ইরফান খান বলেন, তিনি মনে করেন, প্রয়াত এই নারী সমাজের অন্যতম মুখ এবং চিত্রনাট্যের চাহিদা পূরণের মতো চরিত্র। মহাশ্বেতা দেবীর মৃত্যুতে তিনি শোকাহত ইরফান খান জানিয়েছেন, ‘মহাশ্বেতা দেবী ছিলেন অসাধারণ লেখিকা। আমি তাকে শ্রদ্ধা করি। তার জীবন নিয়ে আমি আমার জীবনে একটি ছবি বানাতে চাই। তিনি যেখানেই থাকুন, শান্তিতে থাকুন।’

দীর্ঘদিন ধরে নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন মহাশ্বেতা দেবী। প্রায় দু’মাস ধরে ভর্তি ছিলেন কলকাতার বেসরকারি একটি নার্সিংহোমে। রাখা হয়েছিল ভেন্টিলেশনে। মাল্টি অর্গান ফেলিওর হয়েছিল তার। শেষে হৃদযন্ত্র বিকল হয়ে তার মৃত্যু হয়।

উল্লেখ্য, মহাশ্বেতা দেবীর বিখ্যাত উপন্যাসগুলির মধ্যে রয়েছে ‘হাজার চুরাশি মা’, ‘অগ্নিগর্ভ’-সহ একাধিক উপন্যাস। এছাড়াও পদ্মশ্রী, জ্ঞানপীঠ, রামন ম্যাগসেসাই পুরস্কারসহ একাধিক সম্মানে ভূষিত হন তিনি। রাজ্য সরকারও তাকে পদ্মভূষণ এবং পদ্মবিভূষণ সম্মান জানায়। তার উপন্যাস অবলম্বনে ‘রূদালি’, ‘হাজার চুরাশি মা’-র মতো ছবি নির্মিত হয়েছে।

এফ/১৬:৫০/৩০জুলাই

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে