Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-৩০-২০১৬

রিও অলিম্পিকে আইএস আতঙ্ক; একজন গ্রেফতার

রিও অলিম্পিকে আইএস আতঙ্ক; একজন গ্রেফতার

ব্রাসিলিয়া, ৩০ জুলাই- অলিম্পিকের বাকী মাত্র সাতদিন। যেখানে এখন প্রতিযোগিদের প্রস্তুত হওয়ার সময়, সেখানে এখন তারা কাঁপছেন আইএস আতঙ্কে। শুধু প্রতিযোগিরাই নয়, পুরো বিশ্বের নজর এখন ব্রাজিলে অনুষ্ঠিতব্য অলিম্পিকের দিকে। কারণ বৃহস্পতিবার রিও অলিম্পিকের ভিলেজের কিছু দূরে একটি বাসা থেকে একজন আইএস সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃত এই আইএস সদস্যের নাম চায়ের কালাউন। জিজ্ঞাসাবাদে বেড়িয়ে আসে তিনি সম্প্রতি সিরিয়া থেকে এসেছেন। কিছুদিন আগে বাংলাদেশের হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলা হয়। সেখানেও আইএসের নাম উল্লেখ করা হয়। এছাড়া ফ্রান্সের নিস, মিউনিখ, ডালাসের হামলার পরেও আইএস তাদের সম্পৃক্ততা স্বীকার করেছে। এখরনেই অলিম্পিকেও হামলা হতে পারে এমন আশঙ্কা চলছিল। এবার এই আইএস সদস্য গ্রেফতারের পরে সেই ধারণা আরও জোরদার হল।


ব্রাজিলের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে।

কিছুদিন আগে আল কায়দার শাখা সংগঠনগুলি সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের অনুগামীদের অলিম্পিকে হামলা চালানোর নির্দেশ দিয়েছিল। ভিডিও ও লিখিত বার্তায় তারা বলেছিল, ‘ব্রাজিলে ভিসা পাওয়া সোজা। অস্ত্রও জোগাড় করা যায় অনায়াসে। যদি মার্কিন বা ইজরায়েলি খেলোয়াড়দের উপরে হামলা চালানো হয়, তাহলে সহজেই বিশ্বের নজর ঘুরে যাবে তার দিকে।’

গেল চারদিনে শুধু রিও থেকেই সন্দেহভাজন ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গেল বুধবার রিওর নোভা ইগুয়াস এলাকায় নিজের বাড়ি থেকে গ্রেফতার করা হয় কালাউনকে। পুলিশের দাবি, ইন্টারনেটে আইএস-মতবাদ প্রচার করত ৩৪ বছরের এই যুবক। ২০১৪ সালে ব্রাজিলে ফুটবল বিশ্বকাপের সময়েই তার সম্পর্কে জানতে পেরেছিলেন গোয়েন্দারা। কিন্তু তদন্ত শুরু হতেই সিরিয়ায় পালিয়ে গিয়েছিল কালাউন। সম্প্রতি সে দেশে ফেরে। তবে কালাউনের আইনজীবীর দাবি, ২০১৪ বিশ্বকাপের সময়ে লেবাননে ছিল কালাউন। তা ছাড়া, পুলিশের হাতে তার বিরুদ্ধে কোনও জোরালো প্রমাণও নেই।


বিমানবন্দরেও বাড়ানো হয়েছে নিরাপত্তা।

ব্রাজিলের রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা ভালো না হওয়ায় দেশটির সাধারণ জনগন অলম্পিক আয়োজনের বিপক্ষে তাদের প্রতিবাদ চালিয়ে যাচ্ছে। শহরে বেড়েছে খুন, চুরি, ধর্ষণের মতো অপরাধ। অলিম্পিকের উদ্বোধন উপলক্ষে বেশ কয়েক জন রাষ্ট্রপ্রধান এবং প্রায় পাঁচ লক্ষ বিদেশি পর্যটকের হাজির থাকার সম্ভাবনা রিওতে। তাদের নিরাপত্তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। চীন ইতোমধ্যে তাদের পুরো অলিম্পিক টিমকে ব্রাজিল সফর নিয়ে সতর্ক করে দিয়েছে। পাঁচ লক্ষ বিদেশীদের নিরাপত্তা দিতে প্রায় এক লক্ষ ৩০ হাজার নিরাপত্তা কর্মী নিয়োগ দিয়েছে ব্রাজিল সরকার।

এফ/১৬:৩৫/৩০জুলাই

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে