Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-৩০-২০১৬

আমেরিকা অভ্যুত্থানকারীদের পক্ষ নিচ্ছে: এরদোগান

আমেরিকা অভ্যুত্থানকারীদের পক্ষ নিচ্ছে: এরদোগান

আঙ্কারা, ৩০ জুলাই- তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, গত ১৫ জুলাই সংঘটিত ব্যর্থ সেনা অভ্যুত্থানকারীদের পক্ষ নিচ্ছে আমেরিকা। তুরস্কে গণ-গ্রেফতার ও বিরোধীদের ওপর দমন-পীড়নের বিরুদ্ধে মার্কিন সরকারের সমালোচনার পর এরদোগান এ মন্তব্য করলেন। তিনি বলেছেন, অভ্যুত্থান-ষড়যন্ত্রকারীদের পাশে দাঁড়ানোর পরিবর্তে ওয়াশিংটনের উচিত আংকারা সরকারকে সমর্থন করা।

তুরস্কের হাজার হাজার সেনা কর্মকর্তা ও সিপাহিকে আটকের সমালোচনা করায় মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল জোসেফ ভোটেলকে উদ্দেশ করে এরদোগান শুক্রবার বলেছেন, “এ সিদ্ধান্ত নেয়া আপনার ওপর নির্ভর করে না। আপনি কে? নিজের অবস্থান জানুন।”

তুর্কি প্রেসিডেন্ট আরো বলেন, “গণতন্ত্র রক্ষার জন্য সেনা অভ্যুত্থান ব্যর্থ করে দিল যে জাতি তাদেরকে ধন্যবাদ না দিয়ে আপনারা অভ্যুত্থানের ষড়যন্ত্রকারীদের পক্ষ নিচ্ছেন। অভ্যুত্থান-ষড়যন্ত্রকারী আপনাদের দেশে এবং আপনারা আমাদের জনগণকে বুঝিয়ে পক্ষে নিতে পারবেন না।”

বৃহস্পতিবার মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল জোসেফ ভোটেল বলেন, তুরস্কের সামরিক কমান্ডারদেরকে আটকের কারণে দু দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। এরপর এরদোগান এসব কথা বললেন।

এরদোগান আরো বলেছেন, ব্যর্থ সামরিক অভ্যুত্থানে ভূমিকা ছিল বলে প্রমাণিত হলে আটকের মাত্রা আরো বাড়বে। এরইমধ্যে তুরস্কে হাজার হাজার সেনা সদস্য, পুলিশ কর্মকর্তা, বিচারক, শিক্ষাবিদ ও সিভিল সার্ভিসের লোকজনকে আটক করা হয়েছে। তুর্কি সরকার দাবি করছে, এদের সবার সঙ্গে গুলেন মুভমেন্টের সম্পর্ক রয়েছে। তবে তুর্কি সরকার বিরোধীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে বলে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছে।

এফ/১৬:০৫/৩০জুলাই

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে