Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-৩০-২০১৬

ব্যায়াম প্রতিরোধ করবে এই ৭টি ক্যান্সার

নিগার আলম


ব্যায়াম প্রতিরোধ করবে এই ৭টি ক্যান্সার

“ব্যায়াম” কথাটি শুনলে প্রথমে মাথায় আসে মেদ কমানোর কথা। আমাদের অনেকেরই ধারণা মেদ কমানোর জন্য ব্যায়াম করা হয়। আসলে ব্যায়াম কি শুধু মেদ কমানোর জন্য করা হয়? শরীর সুস্থ রাখতেও ব্যায়াম প্রয়োজন। আমাদের দেশে ব্যায়াম অতটা প্রচলন নয় বিধায় অনেকে মনে করেন ব্যায়াম শুধু মেদ কমানোর জন্য করা হয়। মূলত সুস্থ থাকার জন্য ব্যায়ামের বিকল্প নেই। গবেষণায় দেখা গেছে, নিয়মিত ব্যায়াম করা ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় অনেকখানি। ব্যায়াম যেসকল ক্যান্সার প্রতিরোধ করে আসুন তা জেনে নেওয়া যাক।

১। স্তন ক্যান্সার
২০০৯ সালের জার্নাল অফ ন্যাশনাল ক্যান্সার ইন্সিটিউট এর মতে, শারীরিক পরিশ্রম স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি হ্রাস করে। এক পরীক্ষায় দেখা গেছে ব্যায়াম ২০% পর্যন্ত স্তন ক্যান্সার হওয়া হ্রাস করে। এটি হরমোন লেভেল ঠিক রাখে, ইনসুলিন মাত্রা নিয়ন্ত্রণ করে স্তনে টিউমার বড় হওয়া রোধ করে।

২। ফুসফুস ক্যান্সার
American Lung Association এর মতে, ২০১৫ সালে ১৫৮,০৪০ মানুষ ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়।National Cancer Institute দেখেছেন যে, ব্যায়াম ফুসফুস ক্যান্সার ২০% পর্যন্ত কমিয়ে দেয়। তবে হ্যাঁ, এটি ধুমপায়ীদের জন্য কতটুকু কার্যকর এটি নিয়ে এখনও সন্দেহ আছে।

৩। প্রোসটেট ক্যান্সার
গবেষণায় দেখা গেছে প্রায় ৩ মিলিয়ন পুরুষ প্রোসটেট ক্যান্সারে আক্রান্ত। ২০০৫ সালে Journal of American Medical Association Internal Medicine দেখেছেন যে, যারা নিয়মিত ব্যায়াম করেছেন তাদের প্রোসটেট ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেকখানি কমে যায়।

৪। এন্ডোমিটারিয়াল ক্যান্সার
যে সকল নারীরা সপ্তাহে ১৫০ মিনিট বা তারচেয়ে বেশি হাঁটেন তাদের ৩৪% পর্যন্ত এন্ডোমিটারিয়াল ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে যায়। গবেষণায় আরও দেখা গেছে যাদের BMI ( Body mass index) ২৫ এর নিচে তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৭৩% পর্যন্ত কমে যায়। মূলত শারীরিক পরিশ্রম নারীদের BMI কম থাকে যারা শারীরিক পরিশ্রম কম করে তাদের থেকে।

৫। কোলন ক্যান্সার
Journal of Clinical Oncology ২০১৩ সালের এক জার্নালে প্রকাশ করে, শারীরিক পরিশ্রম বা ব্যায়াম কোলন ক্যান্সারের মৃত্যুয়ের হার হ্রাস করে। তারা দেখেছেন, প্রতি সপ্তাহে ২.৫ ঘণ্টা হাঁটা কোলন ক্যান্সার প্রতিরোধ করে।

৬। ব্রেইন ক্যান্সার
American Brain Tumor Association এর মতে ব্রেইন ক্যান্সার যে কারোর হতে পারে। বয়স শূন্য থেকে শুরু করে ১৯ বছর পর্যন্ত যে কেউ এই ক্যান্সারে আক্রান্ত হতে পারে। ২০১১ সালে Duke Cancer Institute দেখেছেন যে, যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের ব্রেইন ক্যান্সারে মৃত্যু হওয়ার সম্ভাবনা কম থাকে।

৭। হাড়ের ক্যান্সার
২০১৩ সালের এক গবেষণায় দেখা গেছে হাড় মজবুত হলে থাকলে হাড়ের টিউমার বাড়তে পারে না। আর নিয়মিত ব্যায়াম পারে হাড় মজবুত করতে।

ব্যায়াম করার জন্য জিমে যেতে হবে এমন কোন কথা নেই। আপনি ঘরে হালকা ফ্রি হ্যান্ড ব্যায়াম করতে পারেন। প্রতিদিন ৩০-৪০ মিনিট হাঁটার অভ্যাস করুন এটি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।

লিখেছেন- নিগার আলম

এফ/১৫:৩০/৩০জুলাই

শরীর চর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে