Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-৩০-২০১৬

অনলাইন পেমেন্টে বাধা অপসারণ শিগগির: অর্থমন্ত্রী

অনলাইন পেমেন্টে বাধা অপসারণ শিগগির: অর্থমন্ত্রী

ঢাকা, ৩০ জুলাই- দেশে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে যে বাধা আছে তা ‘অতিসত্ত্বর’ উঠে যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শুক্রবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমাদের দেশে ই-পেমেন্ট ও ই-রিসিপ্ট অনেক হচ্ছে। বিদেশের সঙ্গেও হচ্ছে আমরা হয়তো অনেকে জানি না। ই-পেমেন্টের ক্ষেত্রে যে বাধা আছে সেটা অতিসত্ত্বর উঠে যাচ্ছে।”

“পেইপ্যাল ইতোমধ্যে এসেছিল, আবার পিছিয়ে গিয়েছিল। তারা আবার এসেছে এবং আগ্রহ দেখিয়েছে। আমরা সিস্টেমটাকে আরও সহজ করে দিতে পারব বলে মনে করি। দেশে পেইপ্যালের মাধ্যমে আরো ব্যাপকভাবে হবে বলে আমার বিশ্বাস।”

অনলাইনে গৃহস্থালি সেবা দেওয়ার জন্য প্রতিষ্ঠিত ‘সেবা ডট এক্সওয়াইজেড’ এর আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব মন্তব্য করেন।

অনলাইন পেমেন্টের কার্যক্রম বিস্তৃত হলে দুর্নীতির পরিমাণও কমবে বলে মনে করেন মুহিত।

তিনি বলেন, “আমাদের দেশে আমাদের একটা দুর্নাম আছে, আমরা দুর্নীতিপরায়ণ। দুর্নীতিপরায়ণ দেশের যে দুর্নাম এ থেকে উত্তরণের সর্বশ্রেষ্ঠ উপায় আমার কাছে মনে হয় ই-পেমেন্ট এবং ই-রিসিপ্টস।

“যতই ই-পেমেন্ট এবং ই-রিসিপ্টসে যাব ততই দুর্নীতির যে সুযোগ সেটা বন্ধ হবে এবং আমরা দুর্নীতি পরায়ণ যে দুর্নাম সেটা ঘুচাতে পারব।”

অনুষ্ঠানে ‘সেবা’র ওয়েবসাইট আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন অর্থমন্ত্রী মুহিত।

এর পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রতিষ্ঠানের মোবাইল অ্যাপস এবং মহিলা ও শিশু প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি হটলাইন নম্বর ১৬৫১৬-এর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তিক্ষেত্রে আমাদের অগ্রগতি দেখে অবাক হতে হয়। ২০০৮ সালে আমরা যখন ডিজিটাল বাংলাদেশের নির্বাচনী ইশতেহার দিই, তখন আমাদের কাছেও এটা কথার কথা ছিল। এখন মনে হচ্ছে এটা ঠিক ছিল। আজকে সেবা’র মতো এই উদ্যোগের তরুণরা এর সঙ্গে যুক্ত হচ্ছে।”

সেবা’র কার্যক্রমের সঙ্গে অন্য অনেক প্রতিষ্ঠানও এখন যুক্ত হবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে ‘সেবা’র প্রধান নির্বাহী কর্মকর্তা আদনান ইমতিয়াজ হালিম জানান, ইলেকট্রিক্যাল, পানির পাইপলাইন, তালা মেরামত, গ্যাসের চুলা, লন্ড্রি, এসি, টিভি, ফ্রিজ, ওভেন থেকে শুরু করে গৃহস্থালির বিভিন্ন জিনিসপত্র মেরামত; বাড়ি সংস্কারে কাঠমিস্ত্রি ও রঙমিস্ত্রির ব্যবস্থা এবং ল্যাপটপ, স্মার্টফোন, কম্পিউটার ও এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য যন্ত্র মেরামতেরও সেবা নিতে পারবেন গ্রাহকরা।

তিনি বলেন, “আমাদের জানানোর পর আমরা আমাদের নির্দিষ্ট ও দক্ষ কর্মী দিয়ে সেবাদান করব। গ্রাহকরা অনলাইনে বিল পরিশোধের সুযোগ পাবেন।”

ইতোমধ্যে ঢাকায় তাদের প্রায় আড়াই হাজার নিজস্ব কর্মী নিয়োগ সম্পন্ন হয়েছে বলে জানান হালিম।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “তলাবিহীন ঝুড়ি নামে যে বদনাম ছিল সেখান থেকে আধুনিক প্রযুক্তিনির্ভর ও উন্নত ডিজিটাল বাংলাদেশের দিকে আমরা যাচ্ছি। আমাদের তরুণরা সেক্ষেত্রে নেতৃত্ব দিয়ে যাচ্ছে।”

প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, “সেবা’র প্রতিষ্ঠাতা তরুণরা কেবল স্বপ্ন দেখাচ্ছে না। সেটা বাস্তবায়নের সুনির্দিষ্ট কর্মকৌশলও ঠিক করে কাজ করছে।”

এদিকে রবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিষ্ঠানটির ‘ধন্যবাদ’ কর্মসূচির আওতায় সেবা ডট এক্সওয়াইজেড-এর সব ধরনের সেবায় গ্রাহকরা ১০ শতাংশ ছাড় পাবেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআই’র পরিচালক শামীম আহসান, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, মোবাইল অপারেটর রবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে বক্তব্য দেন।

আর/১২:১৪/৩০ জুলাই

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে