Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৯-২০১৬

কর্মক্ষেত্রে সফল হতে যে ৬ ধরনের সহকর্মীরা আপনার জন্য ‘বিপজ্জনক’

কর্মক্ষেত্রে সফল হতে যে ৬ ধরনের সহকর্মীরা আপনার জন্য ‘বিপজ্জনক’

আপনি যখন কোনো নতুন চাকরি শুরু করেন তখন মনে হয়, আপনার বস এবং সহকর্মীদের হয়তো সবসময় আপনার পাশে পাবেন। প্রথম কয়েকদিন কিংবা সপ্তাহ খুব ভালোই কাটে আপনার। মনে হয় এখানকার লোকজন বন্ধুসুলভ এবং আপনার কাজে তারা সহায়তা করবেন। অনেকে আপনার দুপুরের খাবার গ্রহণ কিংবা কফি খাওয়ার জন্য ওই আশপাশের ভালো দোকানের খোঁজও দেন।

কিন্তু হঠাৎই সবকিছুতে আমূল পরিবর্তন আসে। আপনার ধারণা আর মিলছে না। যে ব্যক্তির সঙ্গে কিচেনে বসে আপনার পরিচয় হয়েছিল সেই হয়তো আপনাকে সারাক্ষণই জ্বালাতন করছেন। আর তার কাজ কর্মক্ষেত্রে আপনার বিপদও ডেকে আনতে পারে যে কোনো সময়।

এটা খুবই স্বাভাবিক এবং কর্মক্ষেত্রে এরকম ‘জ্বালাতনকারী’ কর্মী থাকেই। অ্যাসোসিয়েশন ফর সাইকোলজিকাল টাইপ ইন্টারন্যাশনাল-এর এক গবেষণায় দেখা গেছে, যে কোনো প্রতিষ্ঠানে কাজের ৮০ শতাংশ সমস্যাই হয় কর্মীদের মধ্যে খারাপ সম্পর্ক থাকার কারণে। কর্মক্ষেত্রে সফলতায় এ সকল লোকেরা আপনার উৎকণ্ঠার কারণ হতে পারেন।

কিছু সহকর্মীদের পাবেন, যারা প্রকৃত অর্থে আপনার সফলতা কামনা করে না। বরং তাদের কারণে আপনাকে কর্মক্ষেত্রে বিপদে পড়তে হতে পারে। এমন কি ব্যর্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে তারা। তবে এ ধরনের জ্বালাতনকারী বা বিপজ্জনক কর্মীকে আপনি আগেই চিনে ফেলতে পারেন তাদের কিছু ব্যবহার থেকে। নিম্নোক্ত বিষয়গুলো আপনার যেসব সহকর্মীর মধ্যে আছে, সেসব সহকর্মীদের এড়িয়ে চলুন।

নালিশকারী
আপনি কিছু সহকর্মী পাবেন যারা সবকিছুতেই আপনার সুপারভাইজার কিংবা উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে নালিশ করবেন। তারা আসলে সমস্যা কিংবা সমাধানের পথ খুঁজে বের করতে পারে না। এ ধরনের সহকর্মীদের আপনার এড়িয়ে চলা উচিত।

অহংকারী
প্রায় সকল কর্মক্ষেত্রেই এমন সহকর্মী পাওয়া যায়, যারা মনে করেন তারা অন্যদের তুলনায় সবকিছু ভালোভাবে করতে পারেন কিংবা বেশি জানেন। আপনি যদি কোনো কিছু অন্যদের তুলনায় ভালো পারেন, তবে তারা এটিকে অপ্রয়োজনীয় কিংবা তিনিই এটি ভালো পারবেন বলে দাবি করেন। অহংকার এবং আত্মবিশ্বাস বিষয় দুটি ঠিক এক নয়। যারা আত্মবিশ্বাসী তারা কখনোই এমনটা মনে করেন না যে, অন্য কারো সাফল্যে তার ক্ষতি হবে কিংবা তারা অন্যকে টেনে নীচে নামানোর চেষ্টা করেন না।

নিজের মতই গুরুত্বপূর্ণ, বাকি সব ফেলনা
যেসব মানুষের মধ্যে বিচারিক মানসিকতা কাজ করে তারা পৃথিবীকে শুধু কালো আর সাদা, ঠিক কিংবা ভুল হিসেবে দেখেন। তারা মনে করেন তাদের মতামতের চাইতে উপযুক্ত কিছু নেই। তারা সবসময় আপনাকে তাদের পক্ষের বলে মনে করবেন, না হয় বিপক্ষের। এসব লোকদের সঙ্গে যাদের মতামত না মিলে তারা আপনাকে তাদের প্রতিপক্ষ বলে মনে করেন।

আড়ালে কথা বলেন
যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি আন্না এলিনুর রুজভেল্ট বলেন, ভালো মনের মানুষ আইডিয়া নিয়ে আলোচনা করে, মোটামুটি মনের মানুষ আলোচনা করে ঘটনা নিয়ে আর নীচু মনের অধিকারীরা আলোচনা করে মানুষকে নিয়ে। আলোচনার সময় অন্য মানুষের সমালোচনা করেন নীচু মানসিকতার লোকজন। তাদের কথা সবসময় হয়তো আপনার কাছে বিদ্বেষপূর্ণ মনে নাও হতে পারে কিন্তু অন্যের দুর্দশার বর্ণনা দিয়ে তারা খুব আনন্দ পান। তাদের মধ্যে কখনোই এ মানসিকতা কাজ করে না যে, প্রত্যেকেই নিজেদের জন্য সংগ্রাম করছেন। তাদের আসলে আশেপাশের দুনিয়া আগ্রহ খুবই কম, তারা নিজেদের নিয়ে স্বপ্ন দেখার পরিবর্তে অন্যদের খারাপ দিক দেখার প্রতি বেশি আকর্ষণ বোধ করেন। এ ধরনের সহকর্মীদের আপনার এড়িয়ে চলা উচিত।

যারা সবকিছুতেই হ্যাঁ বলেন
যেসব সহকর্মী সব কিছুতেই ‘হ্যাঁ’ বলেন, তারা হয়তো সবসময় সিনিয়র সদস্যদের সিদ্ধান্ত সাধারণভাবেই মেনে নিবেন কিংবা বেশিরভাগ লোক যেটা বলবেন সেটাই করবেন। এজন্য কোনো মিটিংয়ের পূর্বেই আপনার তাকে এ বিষয়টি অবহিত করা প্রয়োজন যে, তার মতামতটি খুবই গুরুত্বপূর্ণ এবং তিনি যেন ভেবেচিন্তে মতামত দেন। এদের উপরে অন্যায়ভাবে কোনোকিছু চাপিয়ে দিলেও প্রতিবাদ করেন না এবং খুশি মনে মেনে নেন। আবার এদের জন্যই আপনি বা অন্যরা বিপদে পড়তে পারেন, যারা ওদের মতো নয়।

সময় নষ্টকারী
কর্মক্ষেত্রে এমন কিছু সহকর্মী থাকেন, যারা সময়ের দিকে কোনো নজর দেন না। তারা আপনার সময়ের দিকে কোনোভাবেই নজর না দিয়ে তাদের মতো কাজ করবেন। নির্দিষ্ট কোনো কাজের জন্য যে একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে, এটা তারা বুঝতে চান না। সময়ক্ষেপণ না করে দ্রুতই আপনার ওই সহকর্মীর সঙ্গে কথা বলে তাকে সময়ের বিষয়টি বোঝানো উচিত এবং পরবর্তী টিমওয়ার্কে তার সঙ্গে কাজ না করাই শ্রেয়।

এফ/২২:৩০/২৯জুলাই

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে