Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-২৯-২০১৬

ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শনের সুযোগ পাবেন গণমাধ্যমকর্মীরা

মনিরুজ্জামান উজ্জ্বল


ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শনের সুযোগ পাবেন গণমাধ্যমকর্মীরা

ঢাকা, ২৯ জুলাই- অপরাধীদের জন্য ঢাকা কেন্দ্রীয় কারাগারের দরজা আর ঘন্টাখানেকের মধ্যে চিরতরে বন্ধ হয়ে যাবে। নিভে যাবে সব আলো। কারাফটকে ঝুলবে তালা। তবে অপরাধীদের জন্য বন্ধ হলেও কারা কর্তৃপক্ষ খুব শিগগিরই গণমাধ্যমকর্মীদের জেলে ঢুকাবেন! 

অনেকেই হয়তো এ কথা শুনে আঁতকে উঠতে পারেন। কিন্তু তথ্যটি শতভাগ নির্ভুল। তবে অপরাধী হিসেবে নয়, প্রায় দু’শ বছরের ইতিহাস বিজড়িত ঢাকা কেন্দ্রীয় কারাগারটি সরেজমিন পরিদর্শনের জন্য গণমাধ্যমকর্মীদের সুযোগ করে দিবেন কারা অধিদফতর কর্তৃপক্ষ। 

সুনির্দিষ্ট দিনক্ষণ না জানা গেলেও আগামী সপ্তাহের যে কোন দিন আইজি প্রিজন গণমাধ্যমকর্মীদের এ আমন্ত্রণ জানাবেন। কারা অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য জানান। 

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তারা জানায়, প্রায় দু’শ বছরের পুরোনো এ জেলখানার সাথে মোগল আমল থেকে শুরু করে বৃটিশ, পাকিস্তান ও বর্তমান বাংলাদেশের বহু আন্দোলন, সংগ্রাম, জুলুম ও নির্যাতনের ইতিহাস জড়িত।

ঢাকা কেন্দ্রীয় কারাগারটির ভেতর কেমন, কয়টি ভবন, কোথায় কি রয়েছে তা জানতে সাধারণ মানুষ যেমন আগ্রহী তেমন গণমাধ্যমকর্মীরাদের আগ্রহের কমতি নেই। অনেক সময় বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে গণমাধ্যমকর্মীরা কারাগারের নির্ধারিত জায়গা ঘুরে দেখার সুযোগ পেলেও সর্বত্র পরিদর্শনের সুযোগ পাননি। 

গণমাধ্যমকর্মীদের মাধ্যমে সাধারণ মানুষের অজানা প্রশ্নের উত্তর দিতেই কারা অধিদফতর কর্মকর্তারা এ উদ্যোগ গ্রহণ করছেন বলে জানা গেছে। রাত সোয়া ৯টায় এ রিপোর্ট লিখা পর্যন্ত সর্বশেষ খবরে জানা গেছে আর ঘণ্টা খানেকের মধ্যেই ঢাকা কেন্দ্রীয় কারাগারের সব বন্দি স্থানান্তরের কাজ শেষ হবে। 

জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের আইজি প্রিজন (প্রশাসন) মো. আবদুল্লাহ আল মামুন বলেন, রাত ৯টা পর্যন্ত ৬ হাজারের মতো বন্দিকে কেরানীগঞ্জের নতুন কারাগারে পাঠানো হয়েছে। সকাল থেকে ৮টি করে প্রিজনভ্যানের প্রতিটিতে ৪০ জন করে বন্দি অর্থাৎ প্রতি লটে ৩শ’২০ জন করে বন্দী পাঠানো হয়। সর্বশেষ ৫শ’র মতো বন্দিকে ঘণ্টা খানেকের মধ্যে পাঠানোর কাজ শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

গণমাধ্যমকর্মীদের ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শনের সুযোগ দেয়ার তথ্যটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কারা মহাপরিদর্শক গণমাধ্যমকর্মীদের ঢাকা কেন্দ্রীয় কারাগারটি ঘুরে দেখার সুযোগ করে দিবেন বলে শুনেছেন। তিনি তথ্যটি সম্পর্কে আরও নিশ্চিত হবে কারা মহাপরিদর্শকের সাথে যোগাযোগের পরামর্শ দেন।

এফ/২২:২০/২৯জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে