Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৯-২০১৬

১৬ বছরে ৩২ বাঘের মৃত্যু

১৬ বছরে ৩২ বাঘের মৃত্যু

বাগেরহাট, ২৯ জুলাই- আজ ২৯ জুলাই আন্তর্জাতিক বাঘ দিবস। বাংলাদেশসহ বিশ্বের বাঘসমৃদ্ধ দেশগুলোতে বিভিন্ন আনুষ্ঠানিকতার  মধ্য দিয়ে দবসটি পালিত হবে। ২০১০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গে অনুষ্ঠিত বিশ্ব বাঘ সম্মেলন থেকে এই দিবস পালনের সিদ্ধান্ত হয়।

দিবসটি উপলক্ষে সুন্দরবনের শরণখোলা রেঞ্জ, চাঁদপাই রেঞ্জ, খুলনা রেঞ্জ ও সাতক্ষীরা রেঞ্জে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। চোরাশিকারি ও প্রাকৃতিক দুর্যোগে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ সুন্দরবনে বাঘের সংখ্যা কমে আসছে। বাঘ শুমারি অনুযায়ী সুন্দরবনে বর্তমানে ১০৬টি রয়েল বেঙ্গল টাইগার রয়েছে। তবে প্রকৃতপক্ষে সুন্দরবনে বাঘের সংখ্যা আরও কম বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ।

সুন্দরবন পূর্ব ও পশ্চিম বিভাগের সংরক্ষিত নথি থেকে জানা যায়, গত ১৬ বছরে সুন্দরবনে মোট ৩২টি রয়েল বেঙ্গল টাইগার (বাঘ-বাঘিনী) মারা গেছে।  এর মধ্যে রয়েছে সুন্দরবন পূর্ব বিভাগে ১৭টি ও পশ্চিম বিভাগে ১৫টি।   লোকালয়ে ঢুকে পড়ায় গ্রামবাসীর পিটুনিতে ১২টি বাঘের মৃত্যু হয়। অন্যগুলো মারা গেছে চোরা শিকারীদের হাতে এবং প্রাকৃতিক দুর্যোগে।

সুন্দরবন বিভাগের বনসংরক্ষক (সিএফ) জহির উদ্দিন আহমেদ বলেন,  রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষণে সরকার ‘বাংলাদেশ টাইগার অ্যাকশন প্ল¬ান ২০০৯-২০১৭ বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে বাঘ রক্ষায় সচেতনতা সৃষ্টি, বাঘের আক্রমণ থেকে বন সংলগ্ন লোকালয়ের জানমাল এবং মানুষের হাত থেকে লোকালয়ে চলে আসা বাঘ রক্ষায় পরীক্ষামূলকভাবে ৩১টি টাইগার রেসপন্স টিম  কাজ করছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন সংশোধন করে বাঘ হত্যায় শাস্তি ও অর্থদ- বাড়ানো হয়েছে।

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাঈদ আলী বলেন,  ২০০১ সাল থেকে মোট ১৫টি রয়েল বেঙ্গল টাইগার নিহত হয়। এর মধ্যে লোকালয়ে ঢুকে পড়ায় মানুষের পিটুনীতে নিহত হয় আটটি।

রয়েল বেঙ্গল টাইগার
পৃথিবীতে এখন যে ছয় প্রজাতির বাঘ টিকে আছে তার মধ্যে রয়েল বেঙ্গল টাইগার অন্যতম। বিশ্বের সর্ববৃহৎ একক ম্যানগ্রোভ ফরেস্ট (বাদাবন) বাংলাদেশের সুন্দরবনে একক জায়গায় পৃথিবীর সবচেয়ে  বেশি রয়েল বেঙ্গল টাইগার বসবাস করে। পূর্ণ বয়স্ক বাঘের ওজন সর্বোচ্চ ২২০ কেজি এবং বাঘিনীর ওজন সর্বোচ্চ ১৬০ কেজি। প্রাকৃতিক পরিবেশে এরা ১০ থেকে ১৪ বছর বাঁচে। তবে বন্দি অবস্থায় এদের আয়ু ১৮-১৯ বছর। বাঘিনী ২-৩ বছর পর পর এক সাথে দুই থেকে তিনটি বাচ্চা দেয়।

তিন প্রজাতির বাঘ পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে। যে ১৩টি দেশে বাঘ টিকে আছে সেগুলো হলো বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, মিয়ানমার, চীন, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, লাওস ও রাশিয়া।

এফ/১৭:২০/২৯জুলাই

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে