Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৯-২০১৬

নারীর পাশে পুরুষ, হিজাব পরে প্রতিবাদ

নারীর পাশে পুরুষ, হিজাব পরে প্রতিবাদ

তেহরান, ২৯ জুলাই- ইরানে নারীদের হিজাব পরা বাধ্যতামূলক। যে সমস্ত নারীরা হিজাব পরবে না তাদেরকে বাধ্য করছে ধর্মীয় পুলিশরা। এই চরমপন্থি আচরণের প্রতিবাদে ইরান জুড়ে পুরুষরা প্রকাশ্যে হিজাব পরে নারীদের সঙ্গে একাত্মতা জানিয়ে প্রতিবাদ করেছে।    

ইরানে ১৯৭৯ সালের ইসলামিক বিপ্লবের পর নারীদের হিজাব পরা বাধ্যতামূলক করা হয়। এমনকি প্রকাশ্যে কোন নারী হিজাব ছাড়া ঘুরছে কিনা সেটা নজর রাখে ‘মোরালিটি পুলিশ’। হিজাব না পরায় কিংবা ঠিকমত না পরায় কারাদণ্ডসহ বেশ কয়েক ধরনের শাস্তির ব্যবস্থা রয়েছে। 


ইরান সরকার নারীদের হিজাব পরিধান নিশ্চিত করার জন্য রাস্তায় এ সংক্রান্ত বিলবোর্ড পর্যন্ত চালু রেখেছে। সেখানে হিজাবহীনতা অসম্মানজনক বলে প্ররোচনা দেয়া হয়।

কিন্তু সাম্প্রতিক সময়ে নারীরা এর প্রতিবাদ শুরু করেছে দেশজুড়ে। প্রকাশ্যে বের হতে শুরু করেছে হিজাব ছাড়াই। অনেকে আবার প্রতিবাদস্বরূপ মাথা ন্যাড়া করে বের হচ্ছেন এবং ছবি পোস্ট করছেন সোশ্যাল মিডিয়ায়।

এবার নারীদের এই সংগ্রামী প্রতিবাদে যোগ দিয়েছেন ইরানের পুরুষরা। অনেক পুরুষই মাথায় হিজাব পরে বের হচ্ছেন প্রকাশ্যে, এমনকি বান্ধবী কিংবা স্ত্রীর সাথে হিজাব পরে ছবি পোস্ট করছেন সোশ্যাল মিডিয়ায়। পুরুষদের এই বিস্ময়কর কর্মকাণ্ডে রীতিমত সাড়া পড়ে গেছে ইরানসহ আন্তর্জাতিক মহলেও।

তথ্যসূত্র : ইন্ডিপেনডেন্ট

এফ/০৯:১০/২৯জুলাই

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে