Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-২৯-২০১৬

বাংলাদেশ-ভারতের বর্তমান সম্পর্ক খুবই ভালো: মওদুদ

বাংলাদেশ-ভারতের বর্তমান সম্পর্ক খুবই ভালো: মওদুদ

নয়াদিল্লি, ২৯ জুলাই- বাংলাদেশ-ভারতের বর্তমান সম্পর্ক খুবই ভালো বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। গতকাল দিল্লিতে সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। ‘সিকিউরিটি অব বাংলাদেশ ইন দ্য সাউথ ইশিয়ান কনটেক্সট’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দিতে বর্তমানে দিল্লিতে অবস্থান করছেন।

তিনি বলেন, বাংলাদেশ-ভারতের বর্তমান সম্পর্ক খুবই ভালো। আমাদের দুই দেশের মধ্যে দুটি বকেয়া সমস্যা ছিল। একটি হলো, স্থল সীমান্ত সমস্যা- যেটি সম্প্রতি বাস্তবায়িত হয়েছে। দ্বিতীয়টি হলো, সামুদ্রিক অঞ্চল নিয়ে সমস্যা। যেখানে আমরা যেতে পারিনি এবং বঙ্গোপসাগরে তেল ও গ্যাস অনুসন্ধান চালাতে পারিনি। বর্তমানে সেটাও শালিসির মাধ্যমে খুবই শান্তিপূর্ণভাবে মীমাংসা হয়েছে।

তিনি বলেন, তিস্তাসহ বিভিন্ন নদীর পানি বণ্টন সমস্যাই ভারতের সঙ্গে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা। বাংলাদেশ এই সমস্যার সমাধানে বিজেপি সরকারের দিকে তাকিয়ে আছে।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, বলা যেতে পারে দুটি বকেয়া সমস্যাই খুবই বন্ধুত্বপূর্ণ উপায়ে সমাধান হয়েছে। এখন সবচেয়ে বড় অসমাপ্ত সমস্যাটি হলো নদীর পানি বণ্টন সমস্যা। দুই দেশের মধ্যে ৫৩টি নদী রয়েছে। এর মধ্যে বেশিরভাগ নদীই ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। আর আমরা হলাম নিম্ন তীরবর্তী একটি দেশ। কয়েক শতাব্দী ধরে এই পানি কৃষিকাজের জন্য ব্যবহার করা হচ্ছে। অথচ একমাত্র গঙ্গা নদীর পানি বণ্টন নিয়ে আমাদের দুই দেশের মধ্যে চুক্তি আছে।

এফ/০৭:৪৫/২৯জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে