Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৮-২০১৬

পোকেমন-কে ধরতে পারছেন না? তবে অবশ্যই পড়ুন এই ৮টি টিপস

পোকেমন-কে ধরতে পারছেন না? তবে অবশ্যই পড়ুন এই ৮টি টিপস
ভাইরাল গেম পোকেমন গো!

‘পিকাচু’-র খোঁজে হন্যে হয়ে ফিরছেন দিনরাত? তার ‘পিকা পিকা’ ডাক শয়নে-স্বপনে-জাগরণে হন্ট করছে আপনাকে? নতুন এই ভাইরাল গেম আপনার মাথাটি ভালমতো চিবিয়ে খেলেও আপনি পোকেমনের টিকিটিও দেখতে পাচ্ছেন না? চিন্তা নেই। কথায় বলে ‘গেম’ দিয়েছেন যিনি, গেমের ‘টিপস’-ও দেবেন তিনি। 

একটা ছোট্ট অথচ গুরুত্বপূর্ণ ব্যাপার হয়তো আপনার নজর এড়িয়ে যাচ্ছে। সেটা হল ‘ফুটস্টেপস’। গেমটি খেলার সময়ে স্ক্রিনে ‘নিয়ারবাই’ লিস্টের কাছে যে অ্যানিমাল ট্র্যাকটি দেখা যায়, সেইটি। এই খুদে খুদে পায়ের ছাপকে যদি খেয়াল না করে থাকেন তবে বেশ ভুল করছেন। এই ফুটপ্রিন্টসই কিন্তু আপনাকে পোকেমনের কাছে নিয়ে যেতে পারে, এমনটাই দাবি পোকেমন গো গেম বিশেষজ্ঞ লিলি ফেইন-এর। 


কীভাবে এই ফুটস্টেপস ধরে পোকেমন-কে খুঁজে পাওয়া যাবে, সেটি কয়েকটি ধাপে ব্যাখ্যা করেছেন তিনি— 

-পোকবল-এর রাইট ট্যাবে থাকে নিয়ারবাই লিস্ট এবং এই নিয়ারবাই লিস্ট খেলার সময় খুলে রাখতে হবে।

-এখানে কোনও একটি নির্দিষ্ট সময়ে আপনার খুব কাছাকাছি থাকা তিনটি পোকেমন-এর ইমেজ অথবা আউটলাইন ডিসপ্লে হবে। হাঁটার সঙ্গে সঙ্গে কিন্তু এই তালিকা পরিবর্তিত হতে থাকবে, আপডেটেড হতে থাকবে আর যখনই কোনও নতুন পোকেমন আসবে তখনই ব্লু রিংটি দেখা যাবে। 

-এই তালিকাটিতে ক্লিক করলেই ফুল পেজ আসবে যেখানে সেই মুহূর্তে আপনার কাছাকাছি থাকা ৯টি পোকেমন-কে দেখানো হবে আপনার থেকে তাদের দূরত্বের ক্রম অনুসারে। 

-ওই ৯টি পোকেমন তালিকায় প্রত্যেকটির তলায় দেখা যাবে ফুটপ্রিন্টস বা পায়ের ছাপ, যা দেখে বুঝতে হবে কোনটি কতটা দূরে। তিনটি পায়ের ছাপ থাকলে বুঝবেন পোকেমন আছে এক কিলোমিটারের মধ্যে। দু’টি পায়ের ছাপ থাকলে বুঝবেন সে আছে ১০০ মিটারের মধ্যেই। আর যদি কখনও দেখেন শুধু একটি পায়ের ছাপ রয়েছে, তবেই কেল্লাফতে করার হাই চান্স। একটি পায়ের ছাপ মানে সে আছে ১০ মিটারের মধ্যে অর্থাৎ আপনার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বলা যায়। আর যদি দেখেন (খুব রেয়ার যদিও) হঠাৎ একটি পায়ের ছাপও নেই, তার মানে যে কোনও মুহূর্তে পোকেমন উঁকি দেবে আপনার স্ক্রিনে।  

-তাই মোদ্দা কথা হল খেলার সময়ে অবশ্যই খুলে রাখতে হবে ‘নিয়ারবাই’ লিস্ট যার মাধ্যমে পোকেমনকে ধরা অনেক সহজ হবে। আরও একটি টিপ দিয়েছেন লিলি— আপনি হাঁটার সঙ্গে সঙ্গে যদি পোকেমন ক্রমশ উঠে যায় উপরের দিকে এবং বাঁদিকে সরে যেতে থাকে, তবে বুঝবেন আপনি ঠিক দিকেই এগোচ্ছেন। আর যদি পোকেমন ক্রমশ নীচের দিকে নেমে যেতে থাকে, তবে জানবেন ভুল হচ্ছে। 

এ তো গেল ফুটপ্রিন্টসের কথা। এছাড়াও যাঁরা সদ্য সদ্য গেমটি ডাউনলোড করেছেন তাঁদের জন্য আরও ৩টি টিপস দিয়েছেন লিলি—  

-প্রথম ডাউনলোড করার পরে ধৈর্য রাখতে হবে। প্রথম টেস্টে পাশ করাটা খুব জরুরি এবং এই ক্ষেত্রে অবশ্যই নির্বাচন করুন ‘পিকা পাওয়ার’, অন্য কোনও কিছু নয়। 

-প্রথম চটকায় যদি পিকাচু-কে না ধরতে পারেন তবে চিন্তা নেই। পিকাচু যেহেতু একটি লো-লেভেল পোকেমন তাই আপনি কিন্তু‘2k’ডিম ফুটিয়ে পেয়ে যেতে পারেন নতুন একটি পিকার ছা! এটা অনেকটা ভাগ্যের ব্যাপার। প্রত্যেকবারই আপনি ডিমে তা দিয়ে ছানা বার করতে সফল হবেন তা নয় তবে ধৈর্য রাখতে হবে। বার বার ডিমে তা দিতে হবে। কষ্ট করলেই কেষ্ট মেলে। 

-এই সব করেও যদি পিকাচু না মেলে তবে আর একটি উপায় রয়েছে। ওয়াটার-টাইপ পোকেমনদের যেমন পাওয়া যায় নদী বা কোনও জলধারার কাছে, পিকাচু যেহেতু ইলেকট্রিক-টাইপ পোকেমন তাই একে পাওয়া যাবে আপনার আশপাশের কোনও পাওয়ার সোর্সের কাছে। তবে সাবধান! পোকেমন খুঁজতে গিয়ে আবার শক খাবেন না যেন! আর রাস্তায় হাঁটতে হাঁটতে খেলার সময়েও খুব সতর্ক থাকবেন। সব সময় ফুটপাথ ধরেই হাঁটবেন এবং রাস্তা পারাপারের সময় গেমের কথা মাথাতেও আনবেন না। জীবনের চেয়ে কোনও কিছুই তো আর বড় নয়!

এফ/২২:৩৫/২৮জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে