Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৮-২০১৬

কেন ছোট ভাই-বোন থাকা আপনার জন্যে ভালো?

সাদিয়া ইসলাম বৃষ্টি


কেন ছোট ভাই-বোন থাকা আপনার জন্যে ভালো?

খুব ছোটবেলায় যখন বাবা-মায়ের কাছে আপনার কিছু একটা আবদার করবার কথা, সেসময় নিজের সব ইচ্ছাকে পাশে সরিয়ে রেখে আপনাকেই পূরণ করতে হয়েছে আরেকজনের ইচ্ছাকে। কী ভাবছেন? শুধু আপনি একাই এই ভোগান্তির শিকার হয়েছেন? একদম না। ছোট্ট, আদরের আর ভয়ানক যন্ত্রণাদায়ক ছোট ভাই-বোনেদের জন্যে এই কাজগুলো করতে হয়েছে এমন মানুষের সংখ্যা কিন্তু কম নয় পৃথিবীতে। অনেক সময় নিম্চয় একদমই না পেরে মনে হয়েছে আপনার- ইস! যদি আমার কোন ছোট ভাই-বোন না থাকতো!

আপনি এমনটা ভাবলেও বাস্তবে আপনার জন্যে কিন্তু অনেক বেশি ভালো ব্যাপার নিয়ে আসে এই ছোট ভাই-বোনেরা। তারা আপনাকে শেখায়-

দায়িত্ববান আর যত্নশীল হতে। যেটা কিনা যাদের ছোট কেউ নেই তারা মোটেও বুঝতে পারেনা। বাবা-মায়ের পর আপনিই আপনার ছোট্ট ভাই কিংবা বোনটির একমাত্র আশ্রয়স্থল। তাই তাদের আবদার, ইচ্ছে, চাহিদা পূরণ করতে গিয়ে মানুষ অবচেতনভাবেই হয়ে ওঠে দায়িত্বশীল আর যত্নবান।

সঠিক সিদ্ধান্ত নিতে। ছোট ভাই-বোনেরা অনেক কিছুই করতে চাইবে এবং সেটা করবে বড়দের অগোচোরেই। আপনি তার বন্ধু বা প্রায় সমবয়সী হওয়ায় সে সেগুলো আপনার কাছ থেকে লুকোবেনা। কিংবা কে জানে, হয়তো পরামর্শ করে নেবে আপনার সাথে। আর সেসময় নিজে ছোট থাকলেও ছোট ভাই বা বোনটির ভালোর কথা ভেবে বড় ভাই বা বোন আবেগের বশে কোন সিদ্ধান্ত নিতে পারেনা। ফলে ছোটবেলা থেকেই সবদিক দেখেশুনে সিদ্ধান্ত নিতে শিখে যায় তারা।

সহনশীল হতে। মনে করুন, আপনি খুব দরকারী একটা পড়া তৈরি করছেন। এর ভেতরেই আপনার ছোট্ট ভাইটি এসে আপনার পা দুটো ইচ্ছে করে মাড়িয়ে দিয়ে গেল কয়েকবার। কিংবা ছোট বোনটি প্রচন্ড জোরে চিত্কার করতে লাগল। কী করবেন আপনি তখন? আপনার বাবা একটি চকোলেট এনেছেন বাসায়। কাকে আপনি দেবেন তখন সেটা? আপনাকে নাকি আপনার ছোটজনকে? সহনশীল ও উদার হওয়ার শিক্ষাটাও এভাবেই শিখিয়ে দেয় আপনাকে আপনার ছোট ভাই-বোনেরা।

নেতৃত্ব দিতে। ছোটবেলা থেকেই মা বা বাবার অনুপস্থিতিতে নিজের ছোট ভাই-বোনকে দেখে রাখার, তাদেরকে সামলানোর দায়িত্বটা পালন করে থাকে বড় ভাই-বোনেরা। তাই তাদের ভেতরে এক রকমের নেতৃত্বসুলভ আচরণ কাজ করে। ভবিষ্যতের জন্যে যেটা অনেক বেশি উপকারী হয়ে থাকে।

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/১৫:৫০/২৮জুলাই

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে