Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৭-২০১৬

মুক্তি দেয়া হচ্ছে মার্কিন প্রেসিডেন্টের হত্যা চেষ্টাকারীকে

মুক্তি দেয়া হচ্ছে মার্কিন প্রেসিডেন্টের হত্যা চেষ্টাকারীকে

ভার্জিনিয়া, ২৭ জুলাই- যুক্তরাষ্ট্রের ৪০তম প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের হত্যা চেষ্টাকারী জন হিঙ্কলে জুনিয়রকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার। গত ৩৫ বছর ধরে হিঙ্কলে একটি মানসিক রোগ নিরাময়কেন্দ্রে চিকিৎসা নিয়েছেন। সেখান থেকেই তাকে মুক্তি দেয়া হচ্ছে।

১৯৮১ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির একটি হোটেলে রিগ্যানকে গুলি করে হত্যার চেষ্টা করে হিঙ্কলে। সেই সময়ে মার্কিন ওই প্রেসিডেন্ট মারা না গেলেও তিন সঙ্গীসহ মারাত্মক আহত হন। মানসিকভাবে বিকারগ্রস্ত হওয়ায় তখন হিঙ্কলেকে একটি মানসিক হাসপাতালে ভর্তি করিয়ে দেয়া হয়।

১৭ দিন ধরে কঠোর নজরদারির মধ্যে ভার্জিনিয়ায় নিজের মায়ের বাড়িতে সময় কাটাচ্ছেন রোনাল্ড রিগ্যানের হত্যা চেষ্টাকারী। ‘সুস্থতার জন্য ছুটি’ হিসেবে হিঙ্কলে এখন থেকে নিজের বাড়িতেই থাকতে পারবেন বলে এক মার্কিন আদালতের দেয়া রায়ের প্রেক্ষিতে তাকে মুক্তি দেয়া হচ্ছে। তবে তিনি কোনো গণমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে রিগ্যান ক্ষমতা গ্রহণের ৬৯ দিনের মাথায় তাকে গুলি করার ঘটনা তখন পুরো বিশ্বকে স্তব্ধ করে দিয়েছিল। ফুসফুসে গুলিবিদ্ধ হয়েও বেঁচে যান তিনি। তার প্রেস সচিব জেমস ব্র্যাডিকে মাথায় গুলি করা হয়েছিল। পরে মস্তিষ্কে বড় ধরনের ক্ষতির কারণে সারাজীবন তাকে হুইল চেয়ার ব্যবহার করতে হয়েছে। ২০১৪ সালে মারা যান তিনি।


রোনাল্ড রিগ্যান

উল্লেখ্য, রোনাল্ড রিগ্যান যুক্তরাষ্ট্রের সবচে বয়স্ক রাষ্ট্রপতি। ১৯১১ সালে এই মার্কিন প্রেসিডেন্ট ২০০৪ সালের ৫ জুন মারা যান। ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন তিনি। তার সময়েই যুক্তরাষ্ট্র নিউট্রন বোমা তৈরি করেছিল। এই বোমা ভয়াবহতা চালায় নিঃশব্দে।

নিউট্রন বোমা দিয়ে ভবনের ক্ষতি না করে শুধু সেখানে থাকা মানুষগুলোকে মেরে ফেলা যায়। বোমাটির প্রস্তুতকারক স্যামুয়েল টি কোয়েন একবার বলেন, বিশ্বে এটাই একমাত্র বোমা, যেটা দিয়ে পৃথিবীর কোনো কিছু ধ্বংস না করেই যুদ্ধ শেষ করা সম্ভব।

আর/১০:৩৪/২৭ জুলাই

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে