Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৭-২০১৬

৮০০ বছর পর নালন্দা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন

৮০০ বছর পর নালন্দা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন

পাটনা , ২৭ জুলাই- পৃথিবীর প্রাচীনতম বিদ্যাপিঠগুলোর মধ্যে অন্যতম ভারতের নালন্দা বিশ্ববিদ্যালয়। ইতিহাসের সবচে প্রাচীন বিশ্ববিদ্যালয়ও মনে করা হয় এটিকে। ৪২৭ থেকে ১১৯৭ খ্রিস্টাব্দের মধ্যকার সময়ে নালন্দা ছিল একটি প্রসিদ্ধ বৌদ্ধ শিক্ষাকেন্দ্র। বিহারের রাজধানী পাটনা শহর থেকে ৫৫ মাইল দক্ষিণ-পূর্বে প্রাচীন এই উচ্চশিক্ষা কেন্দ্রের ধ্বংসাবশেষের পাশেই নতুন করে গড়ে উঠেছে বর্তমান নালন্দা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়।

২০১৪ সালের সেপ্টেম্বর মাসে শিক্ষার্থীদের জন্য পুনরায় উন্মুক্ত করে দেয়া হয় নালন্দার দরজা। বহু ইতিহাসের সাক্ষী ঐতিহ্যের সেই নালন্দায় এই প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে সমাবর্তন। বিগত ৮০০ বছরের মধ্যে এখানে কখনো সমাবর্তন হয়নি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২৭ অগস্ট এই সমাবর্তন অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের পাঁচজন এবং জলবায়ু ও পরিবেশ বিভাগের আটজন শিক্ষার্থীর হাতে স্নাতকোত্তরের সনদ তুলে দেয়া হবে।

ইতিহাসবিদদের মতে, গুপ্ত সম্রাট শক্রাদিত্যের (রাজত্বকাল ৪১৫-৫৫ সাল) রাজত্বকালে নালন্দা মহাবিহারের বিকাশ হয়। পরবর্তীকালে বৌদ্ধ সম্রাট হর্ষবর্ধন ও পাল সম্রাটরা এই মহাবিহারের পৃষ্ঠপোষক হয়েছিলেন। জানা যায়, চীন, গ্রিস ও পারস্য থেকে একসময় শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আসতেন।

আর/১০:৩৪/২৭ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে