Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৭-২০১৬

ধর্মীয় আপত্তিতে নাইজেরিয়ায় চলচ্চিত্র পল্লী বাতিল

ধর্মীয় আপত্তিতে নাইজেরিয়ায় চলচ্চিত্র পল্লী বাতিল

আবুজা, ২৭ জুলাই- নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কানো রাজ্যে মুসলিম ধর্মীয় নেতা ও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরোধিতার কারণে একটি 'চলচ্চিত্র পল্লী' গড়ে তোলার পরিকল্পনা বাতিল করেছ দিয়েছে সরকার।

হলিউডের অনুকরণে নাইজেরিয়ার হাউসা ভাষার চলচ্চিত্রশিল্পকে ডাকা হয় 'কানিউড' নামে। তাদের জন্যই ১০ মিলিয়ন ডলারেরও বেশি ব্যয়ে একটি অত্যাধুনিক চলচ্চিত্র নির্মাণকেন্ত্র গড়ে তোলার পরিকল্পনা ছিল সরকারের। নাইজেরিয়া সরকারের যুক্তি ছিল, এতে কর্মসংস্থান এবং সাংস্কৃতিক কর্মকান্ডের বিকাশ হবে।

কিন্তু মুসলিম ধর্মীয় নেতারা বলেন, এই প্রকল্প বাস্তবায়িত হলে তা তাদের ভাষায় 'অনৈতিকতা' বাড়িয়ে দেবে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকে এ প্রকল্প বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

স্থানীয় লোকদের যুক্তি : এটা কোন আবশ্যিক প্রকল্প নয়, বরং সরকারের উচিত কৃষির উন্নতির জন্য ওই এলাকায় বাঁধ প্রকল্পর কাজ শুরু করা। নাইজেরিয়ার প্রেসিডেন্টের একজন উপদেষ্টা এর পর বলেন, জনমতের প্রতি শ্রদ্ধা রেখেই তারা কানিউড প্রকল্প বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন। তবে নাইজেরিয়ার একজন অভিনেতা এবং পরিচালক আলি নুহু বলেছেন, সরকারের এই সিদ্ধঅন্তে তারা বিস্মিত হয়েছেন।

নাইজেরিয়ায় চলচ্চিত্র শিল্প অবশ্য গত ২০ বছর ধরেই রক্ষণশীল মুসলিম সমাজের সমালোচনার লক্ষ্য। তাদের অভিযোগ, এর ফলে তরুণী মেয়েরা অভিনেত্রী হবার স্বপ্ন নিয়ে বাড়ি ছেড়ে পালিয়ে যাবার উৎসাহ পাচ্ছে। নাইজেরিয়ার উত্তরে হাউসা ভাষায় নির্মিত চলচ্চিত্র মূলত মুসলিম-প্রধান উত্তর নাইজেরিয়ায় দেখানো হয়।

আর দক্ষিণ নাইজেরিয়ায় চলচ্চিত্র তৈরি হয় মূলত স্থানীয় ইংরেজি ভাষায়। আফ্রিকার বিভিন্ন দেশে নাইজেরিয়ার চলচ্চিত্র এবং এর তারকারা সুপরিচিত।বিবিসি বাংলা

এফ/১৭:১৫/২৭জুলাই

হলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে