Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৭-২০১৬

জাতীয় প্রেসক্লাবের বর্তমান কমিটির কার্যক্রমে বাধা নেই

জাতীয় প্রেসক্লাবের বর্তমান কমিটির কার্যক্রমে বাধা নেই

ঢাকা, ২৭ জুলাই- জাতীয় প্রেসক্লাবের বর্তমান কমিটির কার্যক্রমে হাইকোর্টে নিষেধাজ্ঞা জারি করে দেওয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে শফিকুর রহমান-কামরুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে বর্তমান কমিটির কার্যক্রম চালাতে বাধা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা। 

বুধবার প্রেসক্লাবের নতুন কমিটির কার্যক্রম বন্ধ সংক্রান্ত আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। এর আগে গত সোমবার একই বেঞ্চ এর আপিলের বিষয়ে আদেশ দিয়েছিলেন। পরে ওই আদেশ (রি-কল) পুনরায় শুনানি করে আজ (বুধবার) আদেশ দেন। 

আদালতের শুনানিতে বর্তমান কমিটির পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে আগের কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদের পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী ও মোহাম্মদ সালেহউদ্দিন।

জাতীয় প্রেসক্লাবের নির্বাচন নিয়ে জটিলতার মধ্যে ২০১৫ সালের ২৮ মে এক সাধারণ সভায় আওয়ামী লীগ সমর্থক সাংবাদিক ও বিএনপি সমর্থক সাংবাদিকদের একাংশ মিলে ১৭ সদস্যের একটি ‘সমঝোতার’ কমিটি গঠন করে বলে অভিযোগ ওঠে। কমিটিতে আওয়ামী লীগ সমর্থক মুহাম্মদ শফিকুর রহমানকে সভাপতি এবং বিএনপি সমর্থক কামরুল ইসলাম চৌধুরীকে সাধারণ সম্পাদক করা হয়। 

তবে এর আগের নির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ ওই কমিটির সাতজন সদস্যের কার্যক্রমে নিষেধাজ্ঞা চেয়ে নিম্ন আদালতে আবেদন করেন। ওই আবেদন গত বছরের ২২ জুলাই নিষ্পত্তি না করে নথিভুক্ত করা হয়। নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে একই বছর আগস্টে হাইকোর্টে (সিভিল রিভিশন) আবেদন করেন আবদাল আহমেদ। ওই আবেদনের শুনানি শেষে ২০১৫ সালের ৬ আগস্ট হাইকোর্টের একটি একক বেঞ্চ নতুন কমিটির কার্যক্রমের ওপর ৬ মাসের নিষেধাজ্ঞার পাশাপাশি রুল জারি করেন। 

নিষেধাজ্ঞার আদেশ স্থগিত চেয়ে ওই দিন রাতেই চেম্বার বিচারপতির আদালতে আবেদন করেন বর্তমান কমিটির সভাপতি শফিকুর রহমান। পরে চেম্বার বিচারপতি হাইকোর্টের দেওয়া ওই আদেশ স্থগিত করে দেন। এরপর থেকে বর্তমান কমিটি কার্যক্রম পরিচালনা করে আসছে।

এছাড়া চেম্বার আদালতের স্থগিতাদেশের পর হাইকোর্টের নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল করেন প্রেসক্লাবের বর্তমান কমিটির সভাপতি শফিকুর রহমান, যা ২৫ জুলাই শুনানির জন্য ওঠে। সেদিন শফিকুর রহমানের আইনজীবী ‘ভুলবশত’ আদালতে বলেন, আবেদনটি (লিভ টু আপিল) অকার্যকর হয়ে গেছে। এরপর ২৫ জুলাই আপিল বিভাগ ওই লিভ টু আপিল ‘অকার্যকর’ বলে খারিজ করে দেন। ফলে বর্তমান কমিটি কার্যক্রম চালিয়ে যেতে পারবে কি না তা নিয়ে অস্পষ্টতা তৈরি হয়।

পরে প্রেসক্লাবের বর্তমান সভাপতি শফিকুর রহমানসহ অন্যদের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ২৫ জুলাইয়ের আদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেন। যা আজ (বুধবার) আপিল বিভাগে শুনানির জন্য ওঠে। আপিল বিভাগ স্থগিতাদেশ (চেম্বার বিচারপতির দেওয়া আদেশ) চলমান থাকবে জানিয়ে আবেদনটি নিষ্পত্তি করে দেন।

একইসঙ্গে চেম্বার বিচারপতির দেওয়া স্থগিতাদেশ বহাল রেখে ‘রিকল’ আবেদনটি (প্রত্যাহার) নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ। সেই সঙ্গে হাইকোর্টের দেওয়া রুল খারিজ (ডিসচার্জ) করে বিচারিক আদালতে মামলাটি দ্রুত নিষ্পত্তি করতে বলা হয়েছে।

এফ/১৬:২০/২৭জুলাই

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে