Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-২৬-২০১৬

যেসব বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ

যেসব বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ

ঢাকা, ২৬ জুলাই- শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী দেশের সকল বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে দারুল ইহসান ইউনিভার্সিটির সকল কার্যক্রমও বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার শিক্ষামন্ত্রলয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বর্তমানে দেশে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদিত আছে। তারমধ্যে ৯০টির কার্যক্রম চলছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) খোঁজ নিয়ে জানা যায়, সাতটি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ করে দেয়া হয়েছে। 

বন্ধ বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসগুলো হলো- ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (ইউএসটিসি-ঢাকা সিটির ক্যাম্পাস), বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি (ঢাকা সিটির ক্যাম্পাস), ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সাইন্স (ইউআইটিএস, রাজশাহীর ক্যাম্পাস), আইআইইউটি (চট্টগ্রাম সিটির ক্যাম্পাস), নর্দান ইউনিভার্সিটি (রাজশাহীর ক্যাম্পাস) এবং সাউদার্ন ইউনিভার্সিটি (খুলনা এবং ঢাকার ক্যাম্পাস)।

এ বিষয়ে ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার উপ-পরিচালক জেসমিন আক্তার বলেন, সাতটি ইউনিভার্টির আউটার ক্যাম্পাস পরিচালনা করে আসছিল। এর মধ্যে কোনোটির একাধিক আউটার ক্যাম্পাসও ছিল। সাতটি বিশ্ববিদ্যালয়ের সবকয়টি আউটার ক্যাম্পাস বন্ধ করে দেয়া হয়েছে।

ইউজিসির নিয়মানুযায়ী শহরের অনুমতি নিয়ে গ্রামে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা যাবে না। একইভাবে গ্রামে নিয়ে শহরে পরিচালনা করা যাবে না। একইভাবে শহরের জন্য নিয়ে পৌরসভায় যেমন বিশ্ববিদ্যালয় পরিচালনা করা যাবে না, তেমনি পৌরসভার জন্য অনুমতি নিয়ে শহরে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা যাবে না।

এ নিয়েমের ব্যত্যয় যেসব বিশ্ববিদ্যালয় ঘটিয়েছে তাদের আউটার ক্যাম্পামগুলো বন্ধ করে দেয়া হয়েছে।অনুমোদিত ক্যাম্পাস যথা নিয়েমে পরিচালিত হবে বলে ইউজিসি সূত্রে জানা গেছে।

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমও বন্ধ ঘোষণা প্রসঙ্গে শিক্ষামন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব বেগম জিন্নাত রেহানা বলেন,দারুল ইহসান নামে কোনো বিশ্ববিদ্যালয় থাকবে না। দারুল ইহসানের সব কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির নামে বহুদিন ধরে সার্টিফিকেট বাণিজ্য, নিজেরদের কোন্দলসহ অজস্র অনিয়ম-দুর্নীতি আর স্বজন প্রীতির অভিযোগ ছিল। তৎসময়ে এসব অভিযোগ তদন্ত এবং সমস্যা সমাধানে একটি তদন্ত কিমিটি গঠিত হয়েছিল। তদন্তের রিপোর্টে দারুল ইহসান ইউনিভার্সিটিকে বন্ধের সুপারিশসহ যথাযথ ব্যবস্থা নিতে কর্তৃপক্ষ বরাবর অনুরোধ জাননো হয়েছিল।

সে সময়ে তদন্ত রিপোর্টের প্রেক্ষিতে শিক্ষামন্ত্রণালয় এবং ইউজিসি ব্যবস্থা নিলে, প্রতিষ্ঠানটি হাইকোর্টের স্থগিতোদেশ নিয়ে পরিচালিত হয়ে আসছিল। সর্বশেষ গতকাল মঙ্গলবার শিক্ষামন্ত্রণালয় হাইকোর্টের রায়ের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়টি বন্ধের নির্দেশনা জারি করে। যা মঙ্গলবার বিজ্ঞপ্তির মাধ্যেমে গণমাধ্যমে জানানো হয়।

সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় অ্যাসোয়েশনের সভাপতি শেখ কবির হোসেন। তিনি বলেন, ইউজিসি থেকে যে আইন করা হয়, সেগুলো আমাদের মেনে চলা উচিৎ।পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয় নিয়ে ইউজিসি যে কাজগুলো করছে, সব কাজই দেশের স্বার্থে করছে। সবার উচিৎ আইন মেনে চলা।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে