Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-২৬-২০১৬

দারুল ইহসান বন্ধ ঘোষণা

দারুল ইহসান বন্ধ ঘোষণা

ঢাকা, ২৬ জুলাই- মালিকানা সঙ্কট, অনিয়ম-দুর্নীতি ও ‘সনদ বাণিজ্যের’ অভিযোগে বেসরকারি দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার।

সেই সঙ্গে বাংলাদেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে সোমবার আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি হাই কোর্টের রায়ের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এই আদেশ জারি করেছে বলে মঙ্গলবার সরকারের এক তথ্যবিবরণীতে জানানো হয়।

দেশে বর্তমানে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সরকারি অনুমোদন রয়েছে। এরমধ্যে ৯০টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের মালিকানা সঙ্কট, অনিয়ম, দুর্নীতি ও আউটার ক্যাম্পাসের মাধ্যমে ‘সনদ বাণিজ্য’ বন্ধ করাসহ বিভিন্ন সমস্যার সমাধানে ২০১০ সালের অক্টোবরে অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হককে প্রধান করে এক সদস্যের বিচার বিভাগীয় কমিটি করে সরকার।

২০১৩ সালের মার্চ মাসে বিচার বিভাগীয় সেই কমিটি শিক্ষা মন্ত্রণালয়ে তাদের তদন্ত প্রতিবেদন দেয়, যাতে দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধের সুপারিশ করা হয়।

এরপর শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে রাষ্ট্রপতি তথা আচার্যকে সিদ্ধান্ত নিতে অনুরোধ করে।

আর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর দারুল ইহসানসহ ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৪৮টি ক্যাম্পাসে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করে দেয়।

অনিয়ম-দুর্নীতির অভিযোগে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয় পদক্ষেপ নিলেও উচ্চ আদালত থেকে স্থগিতাদেশ নিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছিল বিশ্ববিদ্যালয়টি।

সম্প্রতি হাই কোর্টের রায় শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে যাওয়ায় বিতর্কিত ওই বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেওয়া হল বলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে