Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৬-২০১৬

সন্তানকে সফল করে তুলতে চান? তাকে বিরক্ত হতে দিন

সাদিয়া ইসলাম বৃষ্টি


সন্তানকে সফল করে তুলতে চান? তাকে বিরক্ত হতে দিন

স্কুলের ছুটির ভেতরে বাসায় থাকতে থাকতে বিরক্ত হয়ে যায় অনেক সময় আপনার আদরের সন্তান। কেবল তাই নয়, পড়াশোনা বা অন্যান্য কাজেও বিরক্তিবোধ করে সে। আর তাই হয়তো সবসময় বাড়তি একটা চেষ্টা থাকে আপনার শিশুর বিরক্তিবোধ কাটানোর। নতুন নতুন সব চমক দিয়ে তার জীবনকে ভরিয়ে দেওয়ার যাতে করে কখনো বিরক্ত না হয়ে যায় সে। কিন্তু পেনসিলভেনিয়ার স্টেট ইউনিভার্সিটির গবেষক কারেন গ্র্যাসপার এবং ব্রিয়ানা মিডলউডের মতে, এমনটা না করে অভিভাবকের উচিত তার সন্তানকে বিরক্ত হতে দেওয়া। কারণ বিরক্তির একটা পর্যায়ে যাওয়ার পরই অন্যকোন ভালো কাজে নিজের সন্তুষ্টি খুঁজে পায় শিশুরা। খুব মন দিয়ে কাজটা করে তারা।

কেবল এতটুকুই নয়, আপনার শিশু বিরক্তিবোধ করলে সে-

১. সৃজনশীলতাকে বাড়িয়ে তুলতে পারবে
গবেষকেরা এটা পুরোপুরি স্বীকার করেন যে বিরক্তি শিশুর ভেতরে সৃজনশীলতাকে বাড়িয়ে তোলে। বিবিসিকে দেওয়া এ সাক্ষাত্কারে ড. তেরেসা বেলটন জানান যে, বিরক্তিবোধ শিশুর মনের ভেতরকার সত্যিকারের চাওয়াগুলোকে ফুটিয়ে তুলে তাকে সৃজনশীল করে তোলে। নিজের সত্যিকারের দুনিয়ার সবকিছুতে বিরক্ত হয়ে তখন কল্পনার দুনিয়ায় চলে যায় একটি শিশু।

২. নিজের ভালোলাগাগুলোকে চিনতে পারবে
শিশু মনরোগ বিশেষজ্ঞ লিন ফ্রাইয়ের মতে, একজন শিশু যখন তার চারপাশের সবার কাছ থেকে প্রতিনিয়ত ভালোলাগার জিনিস পায় তখন সে আর আলাদা করে নিজের ভালোলাগাকে চিনতে পারেনা। এই যেমন- কাউকে যদি বারবার একটা পুতুল ধরিয়ে দিয়ে বলা হয় যে এটাই খেলা উচিত তাহলে সে ভাববে যে সেটাই তার ভালোলাগে। সেটা হতে পারে অন্যকোন জিনিসেও। কিন্তু চারপাশে তেমন কোন জিনিস না পেলে নিজে নিজেই বিরক্ত হবে শিশু আর বুঝতে পারবে যে আসলে সে ঠিক কী চায় এবং কী তাকে আনন্দ দেয়।

তাহলে আপনার শিশুকে অতিরিক্ত জিনিসপত্র দিয়ে তার সময়কে ব্যস্ততাময় না করে কীভাবে বিরক্তির দ্বারা গঠনমূলক ও আনন্দময় কাজের দিকে নিয়ে যাবেন?

বাইরে যেতে উত্সাহিত করুন
আপনার শিশু যদি কোন একটি কাজ করতে বা ঘরে বসে থাকতে থাকতে বিরক্ত হয়ে যায় তাহলে তাকে বাইরে গিয়ে খেলতে বলুন। এতে করে তার বিরক্তি কাটবে, আনন্দময় সময় পার হবে আর স্বাস্থ্যও ভালো থাকবে।

ভবিষ্যৎ কাজের তালিকা বানান
আপনার শিশুকে নিয়ে বসুন আর তাকে ভাবতে বলুন যে কোন কোন কাজগুলো সে করতে চায়। এভাবে নিজেই ভেবে বের করবে সে যে কোন কাজগুলো তার করা উচিত। তারপর তাকে সেই তালিকা মেনে চলতে পরামর্শ দিন। যখনই বিরক্ত হবে সে সেই তালিকার কথা মনে করিয়ে দিন। আর তালিকার ভেতরে রাখুন শিক্ষমূলক কিছু কাজ, এই যেমন- সাইকেল চালানো, নতুন ভাষা শেখা ইত্যাদি।

আর/১৭:১৪/২৬ জুলাই

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে