Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৬-২০১৬

অতিরিক্ত আয়রন হতে পারে প্রাণনাশক!

সাবেরা খাতুন


অতিরিক্ত আয়রন হতে পারে প্রাণনাশক!

আমরা সবাই জানি যে, আয়রনের অভাবে চুল পড়া ও অ্যানিমিয়ার  মত স্বাস্থ্য সমস্যাগুলো হয়ে থাকে। কিন্তু অনেকেই এটা জানেন না যে, অতিরিক্ত আয়রন গ্রহণের ফলে লিভার ড্যামেজ ও ক্যান্সার হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। তাই দৈনিক আয়রন গ্রহণের মাত্রা ২১ মিলিগ্রামের মধ্যে সীমিত রাখতে পারলেই আপনি সুস্থ থাকতে পারবেন। মাত্রাতিরিক্ত আয়রন গ্রহণের ফলে যে স্বাস্থ্য সমস্যাগুলো হতে পারে তা হল :

১। হৃদরোগ
যদি আপনি মাত্রাতিরিক্ত আয়রন গ্রহণ করেন তাহলে আপনার পেশীর অক্সিডেটিভ ক্ষতি হতে পারে। এই বিষয়ে যদি সতর্ক না হন তাহলে আপনার হার্ট প্রভাবিত হতে পারে। এর ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক ও হৃদরোগ হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

২। লিভার ড্যামেজ
অতিরিক্ত আয়রন যকৃতে চাপ সৃষ্টি করে এবং যকৃতের পেশীর জারণ ঘটায়, অঙ্গের ক্ষতি করে এবং পেশীতে দাগ সৃষ্টি করে। তাছাড়া বিরল ক্ষেত্রে লিভার ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে।

৩। ইনসুলিন রেজিস্টেন্স
অতিরিক্ত আয়রন ও উচ্চমাত্রার ফ্যাট সমৃদ্ধ খাবার মেটাবলিক সিনড্রোমের কারণ। এরা গ্লুকোজ ও লিপিড মেটাবোলিজমের ক্ষতি সাধন করে। এরা শুধু গ্লুকোজ সংশ্লেষণের সাথে যুক্ত এনজাইমের স্তরেরই পরিবর্তন ঘটায় না বরং মাটোকন্ড্রিয়ার কর্মহীনতা এবং অক্সিডেটিভ স্ট্রেস বৃদ্ধি করে।

৪। অস্টিওপরোসিস
নিউট্রিশনাল বায়োকেমিস্ট্রি নামক জার্নালে ২০১৫ সালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে প্রকাশ করা হয় যে, অতিরিক্ত আয়রন অক্সিডেশন ও অ্যান্টি-অক্সিডেশন প্রক্রিয়াকে ভারসাম্যহীন করে তুলে যা হাড়ের গঠন ও হাড়ের ক্যালসিয়াম শোষণের সাথে সম্পর্কিত। এর ফলে দীর্ঘমেয়াদে হাড়ের ক্ষয় হয়, হাড়ের খনিজের ঘনত্ব কমে এবং অস্টিওপরোসিস হয়।

৫। পারকিনসন্স ডিজিজ
মস্তিষ্কে অতিরিক্ত আয়রনের প্রভাবে পারকিনসন্স ডিজিজ হতে পারে। যদিও মস্তিষ্কের গঠনে আয়রন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অতিরিক্ত আয়রন গ্রহণের ফলে নিউরন ক্ষতিগ্রস্থ হয়। এর ফলে নিউরোডিজেনারেটিভ ক্ষতি হয়, মটর ফাংশন প্রভাবিত হয় এবং পারকিনসন্স ডিজিজের লক্ষণ প্রকাশিত হয়।

৬। ক্যান্সার
যাদের শরীরে অতিরিক্ত আয়রন জমা থাকে, যারা সাধারণত খাদ্যের মাধ্যমে অতিরিক্ত আয়রন গ্রহণ করে থাকেন, তারা ক্যান্সার হওয়ার ঝুঁকিতে থাকেন বেশি। এর কারণ অতিরিক্ত আয়রন ফিল্টার হয়না। তাই শরীরে বিষাক্ত পদার্থ ও ফ্রি র‍্যাডিকেল বৃদ্ধি পেতে থাকে, যা আপনাকে ক্যান্সারের ঝুঁকিতে ফেলে।

যারা মাল্টিভিটামিন গ্রহণ করেন তাদের উচিৎ আয়রনমুক্ত মাল্টিভিটামিন গ্রহণ করা। ডাক্তারের  পরামর্শ ছাড়া আয়রন সাপ্লিমেন্ট গ্রহন করা থেকে বিরত থাকুন।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে