Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৬-২০১৬

বৃষ্টি হলেই কি মাটি ভিজবে?

আফসানা সুমী


বৃষ্টি হলেই কি মাটি ভিজবে?

বৃষ্টি দেখলেই আমরা অনেকে যেন কবি হয়ে যাই। কারও বা মন খারাপ হয়ে যায়। কেউ আবার ভাবনার ভেলায় ভেসে নেচে ওঠেন। শহুরে জীবনে একটা ছাদ থাকলে তো কথাই নেই। গ্রামের উঠোন যেন আমাদের সেই পাথুরে ছাদ। দল বেঁধে বৃষ্টিতে ভেজা, কখনো একা একা এক কাফ কফি হাতে শুধু দেখতে থাকা। বৃষ্টি দেখার আনন্দই আলাদা। আসুন জেনে নিই আপনার প্রিয় বৃষ্টি সম্পর্কে মজার কিছু কথা-
 
সবচেয়ে কম বৃষ্টির এলাকা কিন্তু মরুভূমি নয়
আমরা অনেকেই ধরে নিই, মরুভূমি এলাকায় বৃষ্টি হয় না। কিন্তু তা নয়। এন্টার্ক্টিকা বরফে ঢাকা হলেও সেখানে মাত্র ৬.৫ ইঞ্চি বৃষ্টি না তুষারপাত হয়। এটা উপমহাদেশের সবচেয়ে কম বার্ষিক বৃষ্টিপাত। অন্যদিকে কলম্বিয়ায় বৃষ্টিপাত হয় ৫৩৪ ইঞ্চি এবং নর্থ আমেরিকায় হয় ২৫৬ ইঞ্চি।
 
বৃষ্টিতে কিন্তু সবসময় মাটি ভেজে না
শুষ্ক, গরম এলাকায় বৃষ্টির ফোটা অনেক সময়ই মাটি পর্যন্ত পৌছানোর আগেই বাষ্প হয়ে যায়। পরিবেশবিদ এডোয়ার্ড এবে এটাকে ব্যাখায় করেছেন "phantom rain" হিসেবে। তবে অনেকক্ষণ বৃষ্টি পড়তে থাকলে একসময় মাটি ঠান্ডা হয়ে আসে এবং ভিজতে শুরু করে। এডোয়ার্ড বলেন- "You see curtains of rain dangling in the sky while the living things wither below for want of water. Torture by tantalizing, hope without fulfillment. Then the clouds dissipate into nothingness."
 
বৃষ্টির সব ফোটাই পানির নয়
শুক্র, চাঁদ এবং অন্যান্য আরও গ্রহ-উপগ্রহে বৃষ্টি হয়। কিন্তু সেই বৃষ্টির ফোটা পানির নয়, সালফিউরিক এসিড বা মিথেনের। আরও বিস্ময়কর তথ্য হল, বিজ্ঞানীরা দেখেছেন একটি গ্রহে ৫ হাজার আলোকবর্ষ আগে বৃষ্টি হত লোহার!
 
আপনি চাইলে কম ভিজতে পারেন
বৈজ্ঞানিকভাবে এটা প্রমাণিত যে, আপনি চাইলেই কম ভিজতে পারেন। বৃষ্টি যতই জোরে আসুক না কেন! কিভাবে? দৌড়ান! ইউটিউব চ্যানেল মিনিট ফিজিক্স বলেন, 'আপনি যত দ্রুত দৌড় দেবেন, তত শুষ্ক থাকবেন"।
 
মেঘের রঙ আর আকার বলে অনেক কিছু
সাদা মেঘে বৃষ্টি হয় না- এ কথা কিন্তু সবাই জানি আমরা। কিন্তু কালো মেঘেও কি সবসময় বৃষ্টি হয়? আপনার রঙের অনুমানের সাথে যোগ করুন আকার। তাহলেই পেয়ে যাবেন ফলাফল। বিস্তৃত ছড়ানো মেঘ যা নেমে এসেছে অনেকটা নিচে, লম্বা এবং ঘন আবার রঙ্গেও ধূসর এই মেঘে বৃষ্টি না হয়ে যায় ই না!
 
আর/১১:১৪/২৫ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে