Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৫-২০১৬

রিওর গেমস ভিলেজ বয়কট করছে অস্ট্রেলিয়া

রিওর গেমস ভিলেজ বয়কট করছে অস্ট্রেলিয়া

রিও ডি জেনিরো, ২৫ জুলাই- সময় বাকি আর মাত্র ১১ দিন, এরপরই শুরু হবে রিও ডি জেনিরো অলিম্পিক গেমস। তবে গেমস উদ্বোধনের আগেই গতকাল রোববার উদ্বোধন হয়ে গেল রিও অলিম্পিকের গেমস ভিলেজ; কিন্তু উদ্বোধন হতে না হতেই রিও জড়িয়ে পড়ল বিতর্কে।

বিতর্কের কেন্দ্রে অস্ট্রেলিয়া কন্টিনজেন্ট। যে দলটি ২১ জুলাই রিও পৌঁছলেও অলিম্পিক ভিলেজে থাকছিল না। তার বদলে আশপাশের বিভিন্ন হোটেলে উঠেছিলো দেশটির অ্যাথলেটরা। ভিলেজের অব্যবস্থাপনায় অখুশি ছিলেন তারা। ঠিক ছিল, দলের মূল প্রতিনিধি আজ ভিলেজের ব্যবস্থা দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

অস্ট্রেলিয়ার কন্টিনজেন্ট প্রধান কিটি চিলার বলেন, ‘অলিম্পিক ভিলেজ বয়কট করছে অস্ট্রেলিয়া। কারণ রিও ভিলেজ নিরাপদ নয়, প্রস্তুতও নয়। অস্ট্রেলীয় অ্যাথলেটদের মূল সমস্যা টয়লেটে পর্যাপ্ত পানির অভাব, পাইপ থেকে পানি পড়া, ইলেকট্রিক তার বিপজ্জনকভাবে বেরিয়ে থাকা, সিঁড়িতে আলোর অভাব এবং নোংরা মেঝে।’ কিটির দাবি, ঘরের মেঝে ইলেকট্রিক তার বেরিয়ে রয়েছে। যার চার পাশে সিলিং থেকে চুইয়ে পড়া পানি জমা হচ্ছে।

‘২১ জুলাই ভিলেজে ওঠার কথা ছিল; কিন্তু নিরাপদ বা তৈরি নয় ভিলেজ। গ্যাস, ইলেকট্রিসিটি, পানির ব্যবস্থা নিয়ে এত সমস্যা হচ্ছে যে, অস্ট্রেলীয় কন্টিনজেন্টের কোনো সদস্যকে আমি ওখানে থাকতে দিতে পারছি না’- বলছেন কিটি। তিনি আরো জানিয়েছেন, নিউজিল্যান্ড ও ব্রিটেনের দলও একই সমস্যায় ভুগছে।
ভিলেজের সমস্যার সমাধান করতে এবং কম্পাউন্ড পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এক হাজার ক্লিনারসহ বাড়তি মেইনটেনেন্স স্টাফ নিয়োগ করা হয়েছে। তবু সমস্যা মেটেনি বলে দাবি কিটির।

আকার-আয়তন নিয়ে যদিও বিশেষ সমস্যা নেই ভিলেজের। পিছনে পাহাড় আর সমুদ্র, সামনে ৩১টা বিল্ডিং এবং বিশাল কম্পাউন্ড মিলিয়ে ভিলেজে থাকবেন সাড়ে ১০ হাজার অ্যাথলিট এবং সাত হাজার স্টাফ। বিভিন্ন দেশের জন্য আলাদা বিল্ডিং ছাড়াও রয়েছে টেনিস কোর্ট, ফুটবল মাঠ এবং সাত-সাতটা সুইমিংপুল।

কিচেন আর ডাইনিং কম্পাউন্ড নাকি এত বড় যে, সেখানে তিন-তিনটে ফুটবল মাঠ অনায়াসে ধরে যায়! যেখানে অ্যাথলেট ও স্টাফ সব মিলিয়ে রোজ প্রায় ৬০ হাজার প্লেট খাবার পরিবেশন করা হবে বলে মনে করা হচ্ছে। থাকবে বিভিন্ন দেশের খাবারের বুফে- ব্রাজিলীয়, এশীয়, আন্তর্জাতিক, পাস্তা ও পিৎজা।

এছাড়াও আলাদা ব্যবস্থা করা হয়েছে ক্যাজুয়াল ডাইনিং এরিয়ার। যেখানে বারবিকিউয়ের আয়োজন থাকবে। লন্ডন অলিম্পিকে যত কন্ডমের ব্যবস্থা করা হয়েছিল, রিও ভিলেজে তার তিনগুণ দেওয়া হচ্ছে- ৪ লাখ ৫০ হাজার। অনেকের মতে, জিকা আতঙ্ক কমাতেই এই পদক্ষেপ।

আর/১১:১৪/২৫ জুলাই

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে