Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৫-২০১৬

আফগানিস্তানে শিশু হত্যায় জাতিসংঘের উদ্বেগ 

আফগানিস্তানে শিশু হত্যায় জাতিসংঘের উদ্বেগ 

জাতিসংঘ, ২৫ জুলাই- ২০০১ সালে যুক্তরাষ্ট্র আলকায়েদা নিধনের অজুহাতে আফগানিস্তানে হামলা চালাতে শুরু করে। জাতিসংঘের মতে, ২০০১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত আফগানিস্তানে সংঘাতকালীন সময়ে মৃত শিশুদের তুলনায় চলতি বছরের অর্ধেকেই তার অধিক শিশু মারাগেছে। জাতিসংঘের একটি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসি।

প্রতিবেদনটিতে বলা হয়, শিশু মারা যাওয়ার এই পরিমান সত্যিই লজ্জাজনক। আর এই ঘটনার জন্য সব নেতাদেরই দায়ি করা হবে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসে ১,৬০১ জন আফগান নাগরিক মারা গেছে যাদের মধ্যে শিশুর সংখ্যা ছিল ৩৮৮ জন।

সর্বশেষ শনিবার কাবুল হামলায় ৮০ জন মারা যায়। কাবুলে সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ভুক্ত হাজরা গোষ্ঠীর বিক্ষোভে ওই হামলা চালানোর দায় স্বীকার করেছে সন্ত্রাসী দল ইসলামিক স্টেট। শনিবার আইএস সংশ্লিষ্ট বার্তাসংস্থা আমাক বলেছে, আইএসের দুই সদস্য কাবুলের দেহ মাজাং স্কয়ারে ওই বিক্ষোভ সমাবেশের ওপর আত্মঘাতী হামলা চালিয়েছে। 


জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জায়েদ রাদ আল হোসেন বলেন, ‘গত ছয় মাসের সহিংসতায় আফগানিস্তানে পাঁচ’শ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে যার মধ্যে এক-তৃতীয়াংশই ছিল নিরাপরাধ শিশু। যা সত্যিই আশঙ্কাজনক এবং লজ্জাজনক।’

জাতিসংঘের ওই প্রতিবেদনটিতে আরো বলা হয়, ২০০৯ সালে সহিংসতায় ৬৩,৯৩৪ জন আহত ও নিহত হয়। যার মধ্যে ২২,৯৪১ জন ঘটনাস্থলেই মারা যায়। এবছরের জানুয়ারি থেকে জুন মাসের বিভিন্ন সহিংসতায় ১,৬০১ জন নাগরিক মারা গেছে। যার মধ্যে ৩৮৮ জন শিশু এবং ১৩০ জন নারী। একই সময়ে ৩,৫৬৫ জন আহত হয়েছে যার মধ্যে ১,১২১ জন শিশু এবং ৩৭৭ জন নারী। যা গত বছরগুলার তুলনায় দশ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এফ/২৩:১০/২৫জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে