Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৫-২০১৬

শরীরচর্চা যেভাবে প্রভাব ফেলছে আপনার মনে

আফসানা সুমী


শরীরচর্চা যেভাবে প্রভাব ফেলছে আপনার মনে

কাজের ফাঁকে নিজেকে ফিট রাখতে নানান রকম ওয়ার্ক আউট বেছে নিই আমরা সবাই। কেউ বা পছন্দ করি হাঁটতে, কেউ ব্যবহার করি ট্রেডমিল আবার কেউ বা অনুশীলন করি বিভিন্নরকম শরীরচর্চার নিয়ম। আসুন জেনে নিই, এই ওয়ার্ক আউটগুলোর কোনটা আমাদের মানসিক অবস্থার উপর কেমন প্রভাব ফেলে!
 
এক্সারসাইজ বাইক
আপনি হয়ত সকালে ঘুম থেকে উঠে বা কাজ সেরে বাসায় ফিরে এক্সারসাইজ বাইক ব্যবহার করছেন। এই বাইক শুধু যে আপনার পেশীকে স্বাস্থ্যবান করে তাই নয় বরং প্রভাব ফেলে আপনার মানসিক অবস্থাতেও। আপনি জানলে অবাক হবেন যে, যে এক্সারসাইজ বাইকটি আপনি ব্যবহার করছিলেন শারীরিক অবস্থার উন্নতির জন্য গোপনে সেটি আপনাকে করছে স্ট্রেস মুক্ত এবং একই সাথে আপনার আচরণকে করছে আত্মবিশ্বাসী।
 
জগিং
আপনি হয়ত শরীরচর্চায় বেছে নিয়েছেন জগিং করাকে। ঘরে বা বাইরে ট্রেডমিলে বা খোলা বাতাসে যেখানেই জগিং করুন না কেন শরীরকে সুস্থ রাখা ছাড়াও আরও অনেক সুবিধা দেয় এই ওয়ার্কয়াউটটি। নয়মিত জগিং করলে আপনি কাটিয়ে উঠতে পারবেন বিষন্নতা। আপনি যদি অলস হন তাহলে দিনে মাত্র ৩০ মিনিটের জগিং এক সময় আপনাকে করে তুলবে কর্মঠ। দীর্ঘস্থায়ী অবসাদ কাটিয়ে উঠতেও জগিং কার্যকরি।
 
কার্ডিও ওয়ার্ক আউট
যে সকল শরীরচর্চা হার্টকে ভাল রাখে তারা একইসাথে ভালো রাখে আপনাকেও। হৃৎপিণ্ডে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখা, অন্যান্য পেশী সুস্থ্ রাখার পাশাপাশি এই ধরণের ওয়ার্ক আউট আপনার শেখার ক্ষমতা, জানার আগ্রহ এবং মনে রাখার ক্ষমতা বাড়ায়।
 
সাঁতার
আপনি সাঁতার কাটতে ভালবাসেন? নিয়মিত সাঁতার শুধু একটি শরীরচর্চা কিন্তু নয়। বরং সাঁতার আপনাকে মানসিকভাবেই শক্তিশালী করে। দেখা গেছে, সাতারুরা সকালে অনেক উচ্ছল সময় কাটান আর সন্ধ্যায় তাদের নার্ভ অনেক শান্ত থাকে। ফলে আনন্দময় ঝলমলে দিন আর শান্তির ঘুম হয় তাদের নিত্য সংগী।
 
Aerobic Training
এ ধরণের অনুশীলন আপনার শরীরের মেদ ঝরাতেই শুধু সাহায্য করে না। একই সাথে বাড়িয়ে দেয় জানার আকাঙ্ক্ষা। আপনি যখন নিয়মিত এই ব্যায়াম করেন তখন আপনি ধীরে ধীরে আত্মবিস্বাসী হয়ে ওঠেন। শারীরিক সুন্দর গড়নের পাশাপাশি আপনি মানসিক ভাবেও শক্তি অর্জন করেন।
 
Power workout
যেসব ব্যায়ামে আপনার পেশী শক্তিশালী হয়, গঠন মজবুত হয় সেগুলোই পাওয়ার ওয়ার্ক আউট। এই ব্যায়ামগুলো আপনার মনোযোগ বাড়ায়, দ্রুত জটিল বিষয় বুঝতে পারার দক্ষতা অর্জন করতে সাহায্য করে।
 
যে কোন শারীরিক কার্যক্রমই আমাদের আভ্যন্তরীন সুখী হরমোনগুলোকে নিঃসৃত হতে সাহায্য করে। এই হরমোন রক্তে মিশে যায়, করে তোলে আমাদের শারীরিক মানসিক সব দিক থেকে সুস্থ্। নিয়মিত শরীরচর্চা ঘুমের সমস্যা মোকাবেলা করতেও সহায়ক।
 
লিখেছেন- আফসানা সুমী

এফ/১৬:৫৫/২৫জুলাই

শরীর চর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে