Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৫-২০১৬

রাশিয়া ইস্যুতে পিছু হটলো অলিম্পিক কমিটি

রাশিয়া ইস্যুতে পিছু হটলো অলিম্পিক কমিটি

মস্কো, ২৫ জুলাই- রাশিয়াকে নিষিদ্ধ ইস্যুতে পিছু হটলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। অ্যাথলেটদের নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে আসন্ন অলিম্পিকে রুশদের ‘পুরোপুরি নিষিদ্ধ না করার’ সিদ্ধান্ত নিয়েছে ওই কমিটি। তবে দেশটির প্রতিযোগীদের অলিম্পিকে অংশ নেয়ার জন্য কঠোর পূর্বশর্ত পূরণ করতে হবে।

ব্রাজিলের রিও ডি জেনিরোতে ২০১৬র অলিম্পিক শুরু হচ্ছে আগামী ৫ আগস্ট। ‘ডোপিং কেলেংকারির’ জন্য এতে রুশ ট্র্যাক এন্ড ফিল্ড অ্যাথলেটদের অংশগ্রহণ ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে। আইওসির সিদ্ধান্তের ফলে রাশিয়ার প্রতিযোগীদের অলিম্পিকে অংশ নেয়ার জন্য কঠোর পূর্বশর্ত পূরণ করতে হবে।

রাশিয়ায় অ্যাথলেটরা রাষ্ট্রীয় মদদে ২০১১-২০১৫ সময়কালে বিভিন্ন প্রতিযোগিতায় নিষিদ্ধ শক্তিবর্ধক ওষুধ সেবন করেছিলেন - এ অভিযোগ প্রমাণ হওয়ার পর কিছুদিন আগেই ওই নিষেধাজ্ঞা জারি করা হয়।

তদন্তে বলা হয়, ২০১২র লন্ডন অলিম্পিক এবং সোচিতে ২০১৪র শীতকালীন অলিম্পিকে রুশ অ্যাথলেটরা ডোপিং করেছিলেন এবং তার প্রমাণ নষ্ট করার কাজে ক্রীড়া প্রশাসনের কর্মকর্তারা সক্রিয় ভুমিকা নিয়েছিলেন।

ডোপিংয়ের জন্য নিষিদ্ধ হয়েছেন এমন কোনো রুশ অ্যাথলেট আসন্ন রিও অলিম্পিকে অংশ নিতে পারবেন না। এর পর এটাই দেখার ব্যাপার ছিল যে এ জন্য অলিম্পিকে রাশিয়ার অংশগ্রহণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয় কিনা।

তবে এখন দেখা যাচ্ছে যে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি সেরকম কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি। তার পরিবর্তে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবার ক্ষমতা বিভিন্ন স্পোর্টস ফেডারেশনের ওপরই ছেড়ে দিয়েছে আইওসি। ওই ফেডারেশনগুলো চাইলে কোনো নির্দিষ্ট অ্যাথলেট বা কোনো একটি খেলার জন্য পুরো রুশ দলকে নিষিদ্ধ করতে পারবে।

এফ/০৯:১৭/২৫জুলাই

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে