Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৪-২০১৬

যুবশক্তিকে কাজে লাগাতে নতুন প্রকল্প

আরিফুল ইসলাম


যুবশক্তিকে কাজে লাগাতে নতুন প্রকল্প

ঢাকা, ২৪ জুলাই- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বলেছেন, সরকার দেশের উন্নয়নে সর্বাধিক গুরুত্ব দিয়ে যুবশক্তিকে কাজে লাগাতে নতুন বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। রোববার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য ফিরোজা বেগম (চিনু)’র এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যুব সমাজ দেশের আর্থ-সমাজিক উন্নয়নের মূল চালিকাশক্তি। দেশের উন্নয়নে আত্মবিশ্বাসী, সৃজনশীল ও উৎপাদনশীল যুবসমাজের সঠিক ব্যবহারের ওপর অনেকাংশে নির্ভরশীল।

বীরেন শিকদার বলেন, যুবদের বেকারত্ব দূরীকরণ ও যুবসমাজকে কর্মমুখী করে গড়ে তুলবার জন্য সরকার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে ন্যাশনাল সার্ভিস কর্মসূচিসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে।

তিনি বলেন, যুবসমাজের সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে দেশের ৬৪টি জেলা ও ৪৯৫টি উপজেলায় (১০টি মেট্রোপলিটন ইউনিট থানাসহ) বেকার যুবদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণদান, প্রশিক্ষণোত্তর আত্মকর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাবলম্বীকরণ, যুবঋণ প্রদান, দারিদ্র্যবিমোচন ইত্যাদি কর্মসূচি চালু রয়েছে। উল্লেখ্য, যুব উন্নয়ন অধিদপ্তর বেকার যুবদের চাহিদা পূরণে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সমন্বয়ে মোট ৭৪টি ট্রেডে দেশব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষিত যুবদের প্রকল্প গ্রহণ ও সম্প্রসারণের জন্য ঋণের সিলিং বৃদ্ধি করা হয়েছে এবং পরিবারভিত্তিক কর্মসূচি দেশের ৮২টি উপজেলা হতে সম্প্রসারণ করে ২৫৭টি উপজেলায় উন্নীত করা হয়েছে। এছাড়া কর্মসংস্থান এবং জনতা ব্যাংক যুবদের ঋণ প্রদানের মাধ্যমে স্বাবলম্বী হতে সার্বিক সহযোগিতা প্রদান করছে। প্রশিক্ষণ ও ঋণ কর্মসূচিকে অধিকতর গতিশীল করার জন্য মাঠ পর্যায়ে ৪৪২টি মোটর সাইকেল বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, যুব ক্লাবের মাধ্যমে যুবদের কম্পিউটার প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে ১ হাজারটি যুব সংগঠনকে ১ হাজারটি কম্পিউটার প্রদান করা হয়েছে। এ সব যুব সংগঠনের সহযোগিতায় প্রত্যন্ত গ্রামাঞ্চলে বেকার যুবদের কম্পিউটার/ তথ্য প্রযুক্তির বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, যুব কার্যক্রম বিষয়ক তথ্যের সহজ প্রাপ্তির লক্ষ্যে দেশের সব জেলা ও উপজেলায় ইন্টারনেট সংযোগ স্থাপনের মাধ্যমে যুব কার্যক্রম গতিশীল করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বীরেন শিকদার বলেন, দেশের বেকার যুব সমাজের বেকারত্ব দূর করে আত্মনির্ভরশীল ও কর্মমুখী করে জাতীয় উন্নয়নে সম্পৃক্ত করার লক্ষ্যে বর্তমান সরকারের কার্যকর কর্মসূচির মধ্যে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সর্বোচ্চ অগ্রাধিকার প্রাপ্ত। এ কর্মসূচির আওতায় ২৪-৩৫ বছর বয়সী এবং উচ্চ মাধ্যমিক ও শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন বেকার যুবক বা যুব মহিলাকে ১০টি সুনির্দিষ্ট মডিউলে ৩ মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণ প্রদানের পর জাতি গঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, এ কর্মসূচির আওতায় এ পর্যন্ত মোট ১ লাখ ৪ হাজার ৮২৬ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এর মধ্যে ১ লাখ ২ হাজার ৪০৭ জনকে জাতি গঠনমূলক কর্মকান্ড সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে। পর্যায়ক্রমে এ কর্মসূচি দেশের সব জেলা ও উপজেলায় সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। তিনি বলেন, বেকার যুবদের কর্মমুখী করার লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন প্রকল্প গ্রহণপূর্বক বাস্তবায়ন করা হচ্ছে।

বীরেন শিকদার বলেন, কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম জোরদারকরণ প্রকল্প, উত্তরবঙ্গের ৭টি জেলার বেকার যুবদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি প্রকল্প এবং অবশিষ্ট এগারটি জেলায় নতুন যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন প্রকল্প।

প্রতিমন্ত্রী বলেন, ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অব রিসোর্সেস ফর পোভারটি এলিভিয়েশন থ্রু কম্প্রিহেনন্সিভ টেকনোলজি (ইমপ্যাক্ট) ২ পর্ব, শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্র জোরদার ও আধুনিকীকরণ প্রকল্প এবং টেকনোলজি এমপাওয়ারমেন্ট সেন্টার অন হুইলস ফর আন্ডারপ্রিভিলিজড রুরাল ইয়াং পিপুল অব বাংলাদেশ (টেকাব) প্রকল্প।

তিনি বলেন, এছাড়া বেকার যুবদের কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে কর্মদক্ষতা বৃদ্ধির উপযোগী-কম্পিউটার প্রশিক্ষণ, যানবাহন চালনা প্রশিক্ষণ, পাল্বিং, পাইপ ফিটিং ও ওয়েল্ডিং প্রশিক্ষণ বিষয়ক প্রকল্প গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

এফ/২২:৩০/২৪ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে