Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-২৪-২০১৬

পদ্মা সেতুতে একই সঙ্গে শুরু হবে বাস-ট্রেন চলাচল

পদ্মা সেতুতে একই সঙ্গে শুরু হবে বাস-ট্রেন চলাচল

ঢাকা, ২৪ জুলাই- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২০১৮ সালে পদ্মা সেতু দিয়ে একসঙ্গে বাস এবং ট্রেন চলাচল শুরু হবে। এ সময়ের মধ্যে মাওয়া হতে সেতুর উপর দিয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৪২ কিমি. রেললিংক স্থাপনের কাজ শেষ হবে। আগামী জানুয়ারিতে এই কাজ শুরু হবে। 

রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে পদ্মা সেতু প্রকল্পের সঙ্গে রেল লিংক স্থাপন বিষয়ক এক সমন্বয় সভায় তিনি একথা বলেন। এ সময় রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক এমপিও উপস্থিত ছিলেন।

সভায় ওবায়দুল কাদের জানান, ঢাকা থেকে ফতুল্লা হয়ে পদ্মা সেতুর উপর দিয়ে ভাঙ্গা জংশন পর্যন্ত ৮২ কিমি. রেল লাইন স্থাপন করবে রেলপথ মন্ত্রণালয়। ভাঙ্গা থেকে বিদ্যমান রেল লাইন অনুযায়ী ফরিদপুর, যশোর সংযুক্ত হওয়ার পাশাপাশি পরবর্তী পর্যায়ে বরিশালকেও রেলপথে সংযুক্ত করা হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন, সওজ’র প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, রেললিংক প্রকল্প পরিচালক সাগর কৃষ্ণ চক্রবর্তীসহ এসডব্লিউও-পশ্চিমের কর্মকর্তারা।

সভায় রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, ইতোমধ্যে রেললাইন স্থাপনে জি-টু-জি ভিত্তিতে চীন সরকারের মনোনীত রেলওয়ে গ্রুপ কোম্পানির সঙ্গে প্রাথমিক সমঝোতা স্মারক সই হয়েছে, শীঘ্রই বাণিজ্যিক চুক্তি হবে। এ প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৪ হাজার কোটি টাকা।

সভা শেষে ওবায়দুল কাদের জানান, পদ্মা সেতুর সাথে সংযুক্ত রেল এবং প্রস্তাবিত চারলেন মহাসড়ক নির্মাণের ক্ষেত্রে উদ্ভুত সমস্যা সমাধানে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক এবং সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের প্রধান প্রকৌশলীকে যুগ্মভাবে ওই কমিটির প্রধান করা হয়েছে।

তিনি আরো জানান, গঠিত কমিটিতে রেললিংক প্রকল্প ও সেতু প্রকল্পের পরিচালকদ্বয়, দুই প্রকল্পের প্রধান পরামর্শকদ্বয়, সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন বা এসডব্লিউও-পশ্চিম এর পরিচালক, ওয়াসা’র পদ্মা-যশোলদিয়া প্রকল্পের পরিচালক, এলজিইডি’র প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আর/১৭:১৪/২৪ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে