Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৪-২০১৬

নিজের জীবন নিয়ে যে আক্ষেপগুলো করেন প্রতিটা মানুষ

সাদিয়া ইসলাম বৃষ্টি


নিজের জীবন নিয়ে যে আক্ষেপগুলো করেন প্রতিটা মানুষ

জীবনে কম-বেশি সবার মনেই কিছু আক্ষেপ থাকে। কিছু না করার, কিছু না পাওয়ার যন্ত্রণা থাকে। এই তালিকার বাইরে নেই আপনিও। তবে মজার ব্যাপার হল এই যে, এই কষ্টকর প্রক্রিয়ায় কিন্তু কেবল আপনি একা নন। এখানে রয়েছে পৃথিবীর শুরু থেকে এখন পর্যন্ত পৃথিবীতে জন্ম নেওয়া সব মানুষ। হাশিখুশি প্রতিটি মানুষের মনেই খুঁজলে পাওয়া যাবে এমন অনেক অনেক আক্ষেপ। চলুন দেখে আসি এমনই কিছু ব্যাপারকে যেগুলো নিয়ে প্রায় প্রতিটা মানুষই নিজের জীবনে একবার হলেও আক্ষেপ করে থাকেন।

১. নিজের ভালোলাগার কাজকে গুরুত্ব না দেওয়া
সামাজিক আর পারিবারিক দায়িত্ববোধের জায়গা থেকে অনেকেই নিজের জীবনের ভালোলাগা আর আনন্দের ব্যাপারগুলোকে প্রাধান্য না দিয়ে দায়িত্বগুলোকে আগে পালন করে থাকেন। সেটা হতে পারে পরিবারের চাপে নিজের ভালোবাসার মানুষটিকে চলে যেতে দেওয়া কিংবা অপছন্দের চাকরিকে আকড়ে বসে থাকা। তবে বিষয় যেটাই হোকনা কেন, একটা সময় গিয়ে এই ব্যাপারগুলো নিয়ে প্রচন্ড আক্ষেপের ভেতরে পড়ে যায় মানুষ। কারণ, শেষ পর্যন্ত পৃথিবীতে একজন মানুষ একা। তাই চারপাশের সেই মানুষগুলো অনুপস্থিতি, যাদের জন্যে এতটা ত্যাগ করে আসে মানুষ, তার অতীতের ভালোলাগাগুলো না পাওয়ার বেদনাকে আরো বেশি জোরালো করে তোলে।

২. কাছের মানুষদেরকে সময় না দেওয়া
পুরোটা জীবন ক্যারিয়ার, সম্পদ, টাকাপয়সার পেছনে দৌড়ে বেরোবার পর মানুষের জীবনে একটা সময় আসে যখন সে প্রবল একাকীত্ব অনুভব করে। প্রচন্ড কাজপাগল মানুষেরও দরকার হয় দিনশেষে কারো সাথে কথা বলার। নিজের আবেগগুলোকে ভাগ করে নেওয়ার। আর এক্ষেত্রে কাছের মানুষেরা, যেমন- বন্ধু, পরিবার ইত্যাদিই তার পাশে দাঁড়ায়। তার কথাগুলোকে মন দিয়ে শোনে। কিন্তু বর্তমান যুগে এই বন্ধু আর পরিবারকে দেওয়ার মতন সময় কোথায় মানুষের? সারাটাক্ষণ সামনে এগোবার চেষ্টায় অনেক সময় নিজেরাই বুঝতে পারেনা তারা যে পেছনে ঠিক কতটা গুরুত্বপূর্ণ সম্পর্ক ফেলে আসছে সে। যার শেষটা হয় আক্ষেপের মাধ্যমে।

৩. ভ্রমণ না করা
অনেকে মনে করে থাকেন যে, ভ্রমণ মানেই সময় আর টাকা নষ্ট করা। এর চাইতে বাসা কিংবা অফিসে বসে কাজ করলে সেটা অনেক বেশি ফলপ্রসূ ব্যাপার হবে। কিন্তু বাস্তবে গবেসণায় দেখা যায় যে, যে বা যারা অন্তত বছরে এক বা দুইবারের জন্যে ভ্রমণে বের হন তারাই অন্যদের চাইতে বেশি কর্মদক্ষ হয়ে থাকেন।

পৃথিবীতে মানুষ কেবল কাজ করতে বা অন্যদের কথানুসারে চলতেই জন্ম নেয়নি। খানিকটা আনন্দ পাওয়ার, নিজের জীবনকে উপভোগ করার স্বাধীনতা সবারই আছে। তবে এই স্বাধীনতার মানে স্বেচ্ছাচার নয়। তাই অন্যের স্বাধীনতাকে বজায় রেখে নিজের জীবনকে উপভোগ করুন। নয়তো কে জানে, হয়তো পরবর্তী জীবনে এই আক্ষেপগুলো করতে হবে আপনাকেও।

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/০৮:০৮/২৪জুলাই

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে