Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৩-২০১৬

ঘরোয়া উপাদানে কমিয়ে ফেলুন ওজন

সাদিয়া ইসলাম বৃষ্টি


ঘরোয়া উপাদানে কমিয়ে ফেলুন ওজন

শরীরের বাড়তি মেদ কমাতে কত-শত চেষ্টাই না করে থাকেন সবাই। কিন্তু কেমন হত যদি কোনরকম বাড়তি কষ্ট ছাড়াই কিছু নির্দিষ্ট প্রাকৃতিক উপাদানের মাধ্যমেই কমে যেত আপনার ওজন? চলুন জেনে আসি আমাদের হাতের নাগালে থাকা এমন কিছু প্রাকৃতিক ওজন কমিয়ে আনার উপায়কে যেগুলো খেলে কেবল আপনার ওজনই কমে যাবে না, যথেষ্ট পরিমাণ পুষ্টিও পাবেন আপনি।

১. লেবুর রস
লেবুর রসে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকায় এটি মানুষের ওজন কমাতে সাহায্য করে। জার্নাল অব নিউট্রিশন ২০০৭ অনুসারে, যেসব ব্যাক্তি ভিটামিন সি এড়িয়ে চলেন তাদের চাইতে সেই ব্যাক্তিদের ওজন কম থাকে যারা ভিটামিন সি গ্রহন করেন। প্রতিদিন সকালবেলায় গরম পানিতে এক চামচ লেবুর রস মিশিয়ে পান করলে সেটি সকাল থেকেই কেবল আপনার শরীরের চর্বি কমাতে সাহায্য করবেনা, শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতাকেও বাড়িয়ে তুলবে।

২. খাঁটি মধু
খাঁটি মধুতে থাকে ২২ প্রকারের এ্যামিনো অ্যাসিড। যেগুলো কেবল আপনার শরীরকে অতিরিক্ত ওজন জমা করতেই বাধা প্রদান করবেনা, শরীরে এর ভেতরেই জুড়ে বসা বাড়তি চর্বিগুলোকে কাটতে সাহায্য করবে। তবে দোকান থেকে মধু কেনার সময় দেখে নিন যে সেটা অর্গানিক কিনা। এই মধুতে আপনি পাবেন আয়রন, সোডিয়াম, পটাশিয়াম, ফসফরাস, জিঙ্গ আর ক্যালসিয়ামের মতন প্রয়োজনীয় খনিজ। প্রতিদিন কেবল দুই চামচ অর্গানিক মধু খেয়ে নিন। আপনার ওজন অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

৩. অ্যাপল সাইডার ভিনেগার
বিশুদ্ধ অ্যাপল সাইডার ভিনেগারে আপনি পাবেন এনজাইম, মিনারেল আর ভিটামিন। যেগুলো গ্রহন করলে আপনার শরীর কম ক্ষুধার্তবোধ করবে। ২০০৫ সালে ইউরোপীয়ান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণা অনুসারে এ্যাপল সাইডার ভিনেগার সকালে নাশতায় পান করলে কম খেয়েও পেট ভরিয়ে ফেলা যায়। তাই সকালে নাশতার আগে এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ বিশুদ্ধ এ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে পান করে ফেলুন।

৪. নারকেল তেল
নারকেল তেলে থাকে এক রকমের বিশেষ চর্বি যেটি খাবার ইচ্ছে কমিয়ে দেয়। দি ইন্টারন্যাশনাল জার্নাল অব ফুড সায়েন্স এন্ড নিউট্রিশন অনুসারে নারকেল তেল গ্রহন করলে সেটি মানুষের শরীরের হজমশক্তি বাড়িয়ে দেয় আর ক্ষুধাবোধ কমিয়ে দেয়। এই তেলের একটু ছোঁয়া আপনার খাবারে মিষ্টিভাবও আনতে সাহায্য করবে।

৫. হলুদ
হলুদে আর সব প্রাকৃতিক উপাদানের চাইতে অত্যন্ত সহজভাবে শরীরের বাড়তি ওজনকে কমিয়ে ফেলার ক্ষমতা রয়েছে। এই মশলাটিতে আপনি পাবেন কারকিউমিন। যেটি কিনা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এছাড়াও এর ভেতরে থাকা অ্যান্টি-ইনফ্লামেটরি পদার্থ শরীরের ভেতরে নানারকম প্রদাহ দূর করে দিয়ে ওজন কমাতে সাহায্য করে। ননারকম খাবার, যেমন- মাংসে হলুদ ব্যবহার করতে পারেন আপনি।

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/২৩:০৫/২৩জুলাই

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে