Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৩-২০১৬

রাজ্যের নাম বদলের নতুন করে উদ্যোগ মুখ্যমন্ত্রীর

রাজ্যের নাম বদলের নতুন করে উদ্যোগ মুখ্যমন্ত্রীর

কলকাতা, ২৩ জুলাই- রাজ্যের নাম বদলের নতুন করে উদ্যোগ নিচ্ছে রাজ্য। "ওয়েস্ট বেঙ্গল' নাম বদলে "পশ্চিমবঙ্গ' করার উদ্যোগ নেওয়া হচ্ছে। কেন্দ্রকে নতুন করে অনুরোধ জানানোর পথে হাঁটছে নবান্ন। রাজ্যের নামের কারণে একদম শেষে ডাক পেয়ে সম্প্রতি আন্তঃরাজ্য পরিষদের বৈঠকে খুব অল্প সময় বলার সুযোগ পেয়ে ক্ষোভে ফেটেন পড়েন মুখ্যমন্ত্রী। তারপরেই এই সিদ্ধান্ত।

নামে সত্যিই এসে-যায়। যদি নামটা WEST BENGAL হয়। আর এই নামের জেরেই সমস্যায় পড়তে হয়েছে মুখ্যমন্ত্রীকে। সম্প্রতি রাষ্ট্রপতি ভবনে আন্তঃরাজ্য পরিষদের বৈঠকে টানা ছঘণ্টা বসে থাকতে হয় মুখ্যমন্ত্রীকে। রাজ্যের নামের আদ্যক্ষর দিয়ে নাম ডাকার ফলে একদম শেষে বলার সুযোগ পান মমতা বন্দ্যোপাধ্যায়। মাত্র বারো মিনিট বলার সুযোগ পান তিনি। আর এ কারণেই বৈঠক থেকে বেরিয়ে ক্ষোভে ফেটে পড়েন মুখ্যমন্ত্রী।

রাজ্যের এক উচ্চপদস্থ আধিকারিকের দাবি, রাজ্যের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তৈরি হয়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাই ধৈর্য ধরে বসেও ছিলেন তিনি। কিন্তু একদম শেষে বলার সুযোগ পেয়ে রাজ্যের বহু সমস্যা নিয়ে তেমন কিছুই বলতে পারেননি তিনি। আর এ কারণেই রাজ্যের নাম বদলের বিষয় নিয়ে ফের কেন্দ্রকে অনুরোধ জানাতে চলেছে রাজ্য।

২০১১-র মে মাসে ক্ষমতায় আসার পর অগাস্টে একটি সর্বদল বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী। সেখানেই WEST BENGAL নাম বদলে PASCHIMBANGA করার কথা হয়। কেন্দ্রের কাছে তা অনুমোদনের জন্য পাঠানো হয়।

২০১৪-এ কেন্দ্র-রাজ্য বিষয়ের তত্কালীন যুগ্মসচিব সুরেশ কুমার জানান, সংবিধান সংশোধন করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সংসদে ওয়েস্ট বেঙ্গল (অল্টারেশন অফ নেম) অ্যাক্ট ২০১৪ নামে একটি বিল আনা হবে।

দুবছর পেরিয়ে যাওয়ার পরেও সংসদে সেই বিল আর আসেনি। এক দশক পর আন্তঃরাজ্য পরিষদের বৈঠকে গিয়ে সেই নামের কারণেই সমস্যায় পড়তে হল মুখ্যমন্ত্রীকে। আর সে কারণেই ফের WEST BENGAL নাম বদলে PASCHIMBANGA করার উদ্যোগ শুরু করল রাজ্য।

আর/১৭:১৪/২৩ জুলাই

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে