Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৩-২০১৬

স্মার্ট ক্যাম্পাসের তকমা পাচ্ছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়

স্মার্ট ক্যাম্পাসের তকমা পাচ্ছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়

কলকাতা, ২৩ জুলাই- শতবর্ষ পেরনো কলকাতা, প্রেসিডেন্সি বা যাদবপুরের গায়ে এখনও স্মার্ট ক্যাম্পাসের তকমা ওঠেনি। আগেই স্মার্ট ক্যাম্পাসের তকমা পেতে চলেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। ঝাঁ চকচকে বিশ্ববিদ্যালয়ে থাকছে ওয়াইফাই জোন। বিশ্ববিদ্যালয়ে ঢুকতে গেলে দরকার পড়বে স্মার্ট কার্ডের।

ইউজিসির গাইডলাইন মেনে রাজ্যের প্রথম অত্যাধুনিক স্মার্ট ক্যাম্পাস পেতে চলেছে মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। এবার সেই তালিকায় অন্তর্ভুক্ত হল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নাম৷ ইতিমধ্যেই ওয়াইফাই ও সিসিটিভি বসানোর কাজ শেষ হয়েছে বিশ্ববিদ্যালয়ে। স্মার্ট ক্লাস রুমের কাজ চলছে। বায়োমেট্রিকের জন্য স্মার্ট কার্ড তৈরির বরাত দেওয়া হয়েছে কেন্দ্রীয় সংস্থা সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিংকে। প্রথম পর্যায়ে স্মার্ট কার্ড পাবেন উপাচার্য, রেজিস্ট্রার,ফিনান্স দফতর ও দূরশিক্ষা দফতরের আধিকারিক ও কর্মচারীদের।

কারণ ইউজিসির গাইডলাইনে স্মার্ট ক্যাম্পাসের জন্য কয়েকটি গাইডলাইন রয়েছে। সেখানে বলা হয়েছে, শুধু বিশ্ববিদ্যালয় চত্বর নয়, আবাসন চত্বরেও ২৪ ঘণ্টাই ওয়াইফাই জোন থাকবে। বিশ্ববিদ্যালয়ের পুরো এলাকায় সিসিটিভি থাকবে। স্মার্ট ক্লাস রুম চালু হতে হবে। তাই বায়োমেট্রিক পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে হাজিরা দিতে হবে অধ্যাপক,পড়ুয়া,শিক্ষাকর্মীদের। বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ,পড়ুয়া,শিক্ষাকর্মী প্রত্যেককে স্মার্ট কার্ড দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি এই কার্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সমস্ত কর্মচারীদের বেতন থেকে ছুটি , নানা তথ্য জানা যাবে। উপাচার্যের দাবি, স্মার্ট ক্যাম্পাসের তকমা পেতে যেসব মানদণ্ড আছে তার ৬০ শতাংশ কাজই সম্পূর্ণ হয়ে গেছে। নভেম্বরের মধ্যেই সমস্ত কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এফ/০৮:২০/২৩জুলাই

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে