Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২২-২০১৬

ঘরে বসেই জানা যাবে চিঠির গন্তব্য : তারানা

ঘরে বসেই জানা যাবে চিঠির গন্তব্য : তারানা

ঢাকা, ২২ জুলাই- ডাক বিভাগকে তিনটি প্রকল্পের মাধ্যমে আধুনিক করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে জনগণ অধিকতর উন্নত ডাকসেবা পাবে এবং  গ্রাহকরা ঘরে বসেই চিঠির ট্র্যাকিং অ্যান্ড ট্রেসিংয়ের মাধ্যমে চিঠির গন্তব্যসহ যাবতীয় তথ্য জানতে পারবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সুকুমার রঞ্জন ঘোষের (মুন্সিগঞ্জ-১) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা জানান। এর আগে বিকেল সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

তিনি জানান, পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিনিটি শীর্ষক প্রকল্পের আওতায় বর্তমানে ৫ হাজার ৫০৬টি ডাকঘরে ই-সেন্টার চালু করা হয়েছে। আগামী ২০১৭ সালের জুন মাসের মধ্য ৮ হাজার ৫০০টি পোস্ট অফিসকে ই-সেন্টারে রূপান্তরের পরিকল্পনা রয়েছে।

তারানা হালিম বলেন, পোস্ট ই-সেন্টারের মাধ্যেমে গ্রাম ও শহরের মাধ্যে ডিজিটাল ডিভাইড দূর হবে, গ্রাম অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ হবে। গ্রাম পর্যায়ে পোস্ট ই-সেন্টারে ইন্টারনেট সুবিধা ব্যবহার করে বিভিন্ন পরীক্ষার ফলাফল, কৃষি, শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত তথ্য জানা যাবে।

প্রতিমন্ত্রী বলেন, গ্রাম থেকে অনলাইনের সুবিধাদি, ওয়েবকেমের মাধ্যমে বিদেশের আত্মীয়-স্বজনের সঙ্গে কথোপকথনের সুবিধা, বিদেশ হতে আগত রেমিটেন্সের সুবিধা প্রদান করা হবে। পোস্টাল ক্যাশ কার্ড ইএমটিএস, মোবাইল ব্যাংকিং প্রভৃতি সুবিধা ই-সেন্টারে প্রদান করা হবে।

তারানা বলেন, তথ্যপ্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ১৭৩টি আইসিটি বেইজড রুরাল পোস্ট অফিসের কাজ সম্পন্ন হয়েছে ১৮০টি নতুন টেন্ডার করা হয়েছে। জুন ২০১৭ এর মধ্যে ১০০০টি তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ করা হবে।

আর/১১:১৪/২১ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে