Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২১-২০১৬

বিকাশের বার্ষিক বনভোজন

নুরুল হুদা পলাশ


বিকাশের বার্ষিক বনভোজন
নারীদের মিউজিক্যাল চেয়ার

সাস্কাতুন, ২১ জুলাই- মজার মজার সব অনুষ্ঠান আর সুস্বাদু খাবার পরিবেশনের মাধ্যমে কানাডার সাস্কাচেওয়ান প্রদেশের সাস্কাতুনে অনুষ্ঠিত হলো বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন অব সাস্কাচেওয়ানের (বিকাশ) বার্ষিক বনভোজন। সাস্কাতুন শহর থেকে ১০০ কিলোমিটার দূরে ডিফেনবেকার হ্রদের পাশে ডানিয়েলশন পার্কের মনোরম পরিবেশে ১৬ই জুলাই শনিবার এই বনভোজন অনুষ্ঠিত হয়। অন্যান্য বছরের মতো এ বছরও বিকাশ এই বনভোজনের আয়োজন করে।


ফুটবল প্রতিযোগিতা

সাস্কাচেওয়ান প্রদেশের অন্যতম সৌন্দর্যের আঁধার ডিফেনবেকার হ্রদ। যেখান থেকে উৎপত্তি হয়েছে দক্ষিণ সাস্কাচেওয়ান নদী (হ্রদ নিকটবর্তী গার্ডিনার ড্যাম দিয়ে নিয়ন্ত্রিত)। যা কিনা সাস্কাতুন শহরকে দুই ভাগে বিভক্ত করেছে। সাস্কাতুনে বসবাসরত প্রায় তিন শ বাংলাদেশি এই বনভোজনে অংশগ্রহণ করেন। সুন্দর দিনটি ছিল রৌদ্রোজ্জ্বল। সেইসঙ্গে মৃদুমন্দ দখিনা সমীরণ দিনটিকে আরও বেশি উপভোগ্য করে তোলে।

ওই দিন সকাল এগারোটায় সবাই সমবেত হন ডানিয়েলশন পার্কে। তারপর থেকেই শুরু হয় বিভিন্ন ধরনের খেলাধুলা। এ খেলাধুলায় ছিল মজার মজার সব উপকরণ। স্বতঃস্ফূর্তভাবে সবাই এই সব খেলাধুলায় অংশগ্রহণ করেন। আয়োজকেরা বেশির ভাগ খেলাধুলা প্রতিযোগিতার আয়োজন করেন একান্ত আমাদের বাংলাদেশি সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে। প্রতিযোগিতার মধ্যে ছিল ছোট ছেলেমেয়েদের বয়স ভেদে বিস্কুট দৌড়, অঙ্ক দৌড়, চামচ ও মার্বেল দৌড়। পুরুষদের জন্য ছিল বাংলা সংগীতের তালে তালে নাচ ও ফ্রিজ আপ প্রতিযোগিতা।


ঐতিহ্যবাহী দড়ি টানাটানি

নারীদের জন্য ছিল মিউজিক্যাল চেয়ার ও ফুটবল প্রতিযোগিতা। পুরুষদের ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় সাস্কাচেওয়ান নদীর পূর্ব পাড় ও পশ্চিম পাড়ের বাসিন্দাদের মধ্যে। আগ্রহী খেলোয়াড় সংখ্যা অতিরিক্ত থাকার কারণে আয়োজকেরা প্রত্যেক দলে ১১ জনের পরিবর্তে ১৪ জন করে খেলোয়াড় নিয়ে খেলা অনুষ্ঠিত হয়। তুমুল উত্তেজনাপূর্ণ এই খেলাটি ৫-৫ গোলে ড্র হয়।
সবশেষে অনুষ্ঠিত হয় বাংলাদেশের ঐতিহ্যবাহী দড়ি টানাটানি খেলা। দড়ির এক পাশে যাদের নাম এ থেকে এম দিয়ে শুরু আর ওপর পাশে যাদের নাম এন থেকে জেড দিয়ে শুরু তারা অংশগ্রহণ করেন। অবসর সময়ে অনেকে হ্রদের শীতল পানিতে সাঁতার কাটেন। কেউ কেউ মাছ শিকার করেন। দুপুরে পরিবেশন হয় সুস্বাদু সব খাবার। এ ছাড়া অনুষ্ঠিত হয় র‍্যাফেল ড্র। র‍্যাফেল ড্রতে বিভিন্ন ধরনের আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।


পুরস্কার বিতরণী

র‍্যাফেল ড্রর বিজয়ীদের পুরস্কার প্রদানে পৃষ্ঠপোষকতা করে স্থানীয় স্বদেশ গ্রোসারি (এলইডি টেলিভিশন), পাইওনিয়ার গ্যারেজ (১০টি বিশেষ কুপন), রিয়াল এস্টেট ব্যবসায়ী কামনাশীষ দেব (সারপ্রাইজ পুরস্কার ১০০ ডলারের গিফট কার্ড), গ্রিন গ্রোসারিজ (রিমোট টাওয়ার ফ্যান), ফরেক্স রেমিট্যান্স ও মহুয়া ট্রাভেলস (কুকিং সেট)। বিভিন্ন প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের বিকাশের পক্ষ থেকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়।


গার্ডিনার ড্যাম

পুরস্কার প্রদান করেন বিকাশ কর্মকর্তা ও গণ্যমান্যরা। অনুষ্ঠান শেষ হওয়ার আগ মুহূর্তে আকস্মিক ও অনাকাঙ্ক্ষিত ঝুম বৃষ্টি বনভোজনের আনন্দে সাময়িক বিঘ্নের সৃষ্টি করলেও সবশেষে খুব ভালোভাবেই বনভোজনের সমাপ্তি ঘটে। বাংলা অনুষ্ঠানের শহর হিসেবে খ্যাত সাস্কাতুনে বসবাসরত বাংলাদেশিরা আবারও সুন্দর একটি দিন উদ্‌যাপন করল। এমন একটি সফল আয়োজনের জন্য বিকাশের সকল কর্মকর্তাসহ যে সব স্বেচ্ছাসেবীরা রাতদিন পরিশ্রম করে বনভোজনকে সাফল্যমণ্ডিত করেছেন তারা সবাই প্রশংসার দাবি রাখেন।

আর/১৭:১৪/২১ জুলাই

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে