Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২০-২০১৬

তুরস্কে শীর্ষ ৯৯ কর্মকর্তা অভিযুক্ত

তুরস্কে শীর্ষ ৯৯ কর্মকর্তা অভিযুক্ত
ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার পর স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে হিমশিম খাচ্ছে তুরস্ক।

আঙ্কারা, ২০ জুলাই- গত সপ্তাহের ব্যর্থ অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার দায়ে ৯৯ জন জেনারেল এবং এডমিরালকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করেছে তুরস্ক।

এতে করে দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের একটি বড় অংশ অভিযোগের মুখোমুখি হলেন।

প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান রাজধানী আঙ্কারায় তার অনুগত কমান্ডারদের সঙ্গে বৈঠকে বসেছেন।

কর্তৃপক্ষ শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িতদের বিদেশ ভ্রমণ নিষিদ্ধ করেছে। সরকারের ব্যাপক দমনাভিযানের আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। চলমান অভিযানে এ পর্যন্ত ৫০ হাজারেরও বেশি মানুষ আটক, পদচ্যুত বা বরখাস্ত হয়েছে।

তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, ১৫,২০০ শিক্ষক এবং শিক্ষায় জড়িত অন্যান্য কর্মচারি বরখাস্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১,৫৭৭ জন ডিনকে পদত্যাগ করতে বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৮ হাজার ৭৭৭ জন কর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের ১৫শ’ স্টাফকে বরখাস্ত করা হয়েছে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত ২৭৫ জন বরখাস্ত হয়েছে।

তুরস্কের গণমাধ্যম পরিচালনাকরী পর্ষদ মঙ্গলবার ২৪ টি বেতার এবং টিভি চ্যানেলের লাইসেন্স বাতিল করেছে। এ বেতার ও টিভি চ্যানেলগুলোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বসবাসরত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ আনা হয়েছে। সরকার বলছে, যারা বরখাস্ত হয়েছে তারাও সবাই গুলেনের মিত্র।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সঙ্গে বুধবার প্রেসিডেন্ট এরদোয়ানের জরুরি বৈঠকের পর আরও কোনও ঘোষণা আসবে বলে মনে করা হচ্ছে।

তুরস্কে এর আগে গুলেন ও তার অনুসারীদের নিঃশেষ করে দিতে শুরু করা ব্যাপক দমনাভিযানে দেশজুড়ে ৬ হাজারের বেশি জনকে আটক হয়েছে। আটককৃতদের মধ্যে ছিল উচ্চপদস্থ সেনা সদস্যরাসহ প্রায় ৩ হাজার বিচারক। আর প্রায় ৯ হাজার পুলিশ কর্মকর্তা।

এ ব্যাপক-ধরপাকড়ে তুরস্কে আইনের শাসন এবং গণতান্ত্রিক শাসন ক্ষুন্ন হওয়া নিয়ে আন্তর্জাতিক মহল উদ্বেগ প্রকাশ করার পরও অভিযান থামেনি।

তবে গুলেন বরাবরই অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার কথা অস্বীকার করে আসছেন।

আর/১১:১৪/২০ জুলাই

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে