Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২০-২০১৬

অজপাড়াগাঁয়ে ৫০ পোশাক কারখানা, ৫ হাজার মানুষের ভাগ্য বদল

অজপাড়াগাঁয়ে ৫০ পোশাক কারখানা, ৫ হাজার মানুষের ভাগ্য বদল

সিরাজগঞ্জ, ২০ জুলাই-  জেলার উল্লাপাড়া উপজেলার অজপাড়া গ্রামে গড়ে ওঠা প্রায় ৫০টি পোশাক কারখানার মাধ্যমে ভাগ্য বদল হয়েছে ওই অঞ্চলের প্রায় ৫ হাজার বেকার যুবক ও নারীদের। এতে সংসারে ফিরে এসেছে স্বচ্ছলতা। দেশব্যাপী তাদের তৈরি পোশাকের চাহিদাও দিনদিন বাড়ছে।

জেলার উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাতী ইউনিয়নের হাটদেলুয়া ও গোয়ালজানী গ্রাম দুটি পাশাপাশি। এক সময় কৃষির ওপর নির্ভরশীল ছিল তারা। হাট দেলুয়া গ্রামের আকতার হোসেন তার নিজ বাড়িতে এই মিনি গার্মেন্টস ব্যবসার গোড়াপত্তন করেন। ১টি মেশিন দিয়ে পোশাক তৈরির কারখানা চালু করেন তিনি। এভাবেই তার সফলতায় উদ্বুদ্ধ হয়ে অনেকেই এই পোশাক কারখানা প্রতিষ্ঠার কাজে এগিয়ে আসে। এখন গ্রাম দুটিতে ৫০ টির বেশি পোশাক তৈরি কারখানা। ফলে উন্নয়নের ব্যাপক ছোঁয়া লেগেছে গ্রাম দুটিতে। সেইসঙ্গে কারখানা মালিকরা অর্থনৈতিকভাবে সাবলম্বী হয়েছেন। এ সব কারখানায় কাজ করা বিভিন্ন বয়সী নারী ও পুরুষরা দৈনিক দুই থেকে তিনশ টাকা আয় করছেন। এতে তাদের সফলতা এসেছে। 

বাবা বা স্বামীর সংসারে অর্থ যোগান দিচ্ছেন তারা। প্রতিদিন প্রতিষ্ঠানগুলোতে যখন কর্মীরা কাজে যোগ দেয় তখন কারখানাগুলো কর্মচাঞ্চল্যে মুখরিত হয়ে ওঠে। প্রতিষ্ঠানগুলোতে গিয়ে দেখা যায় এরকম দৃশ্য। ঢাকা ইসলামপুর, নরসিংদীর বাবুরহাট থেকে এ সকল মিনি গার্মেন্টস মালিকরা কাপড় কিনে এনে তা দিয়ে পোশাক তৈরি করেন। এ সব কারখানায় মূলত প্যান্ট, শার্ট, বাচ্চাদের গেঞ্জিসহ অন্যান্য পোশাক তৈরি হয়। এখানকার তৈরি পোশাক উন্নতমানের হলেও তুলনামূলকভাবে দাম কম। এখানকার তৈরি পোশাক ঢাকার বিভিন্ন অভিজাত পাইকারি মোকাম ছাড়াও দেশের প্রায় প্রতিটি অঞ্চলেই তাদের তৈরি পোশাকের বাজার রয়েছে।

এ বিষয়ে মিনি গার্মেন্টস মালিক আকতার হোসেন জানান, এলাকার রাস্তাঘাটের উন্নতি করলে আরো অধিক মানুষের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ শিল্পকে এগিয়ে নিতে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহজ শর্তে ঋণ সুবিধা পাওয়ার দাবি জানান মালিকরা।

আর/১৭:১৪/২০ জুলাই

সিরাজগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে