Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২০-২০১৬

জঙ্গি তামিম কানাডার নাগরিক, দেশের বাড়ি সিলেটের বিয়ানীবাজারে 

শিপার আহমেদ


জঙ্গি তামিম কানাডার নাগরিক, দেশের বাড়ি সিলেটের বিয়ানীবাজারে 

বিয়ানীবাজার, ২০ জুলাই- জন্মের পর কখনো বাড়ি আসেননি আইন শৃংখলা বাহিনীর খাতায় মোষ্ট ওয়ান্টেড জঙ্গি তামিম আহমদ চৌধুরী। কানাডায় তার জন্ম, সেখানেই বেড়ে ওঠা। পড়ালেখাও করেছেন সেখানকার নামকরা প্রতিষ্ঠানে। তার পিতা শফিকুর রহমান চৌধুরী একসময় চট্রগ্রামে জাহাজে চাকরী করতেন। সেই সুবাধে পরিবার-পরিজন নিয়ে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি কানাডায় পাড়ি জমান। 

তিনি অনেকবার দেশে আসলেও জঙ্গি তামিম কিংবা তার মা, ভাই-বোনদের কেউই একবারের জন্যও গ্রামের বাড়ি আসেননি।

সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রামে তামিমদের পৈত্রিক নিবাস। একদম ভারত সীমান্ত ঘেষাঁ হওয়ায় পরিবারের সদস্যরা বাড়ি ফিরতে অনীহা দেখাতেন। গত ২০০১ সালে তারা স্বপরিবারে বাংলাদেশে আসলেও গ্রামের বাড়িতে একবারের জন্যও আসেননি। সিলেট নগরীতে বাসা ভাড়া করে প্রায় ৩মাস থাকার পর তারা আবার ফিরে যান কানাডায়। ব্যক্তিগত জীবনে তামিম বিবাহিত এবং ৩ সন্তানের জনক। তারা ৩ ভাই ও ১ বোন। গ্রামের বাড়ির কারো সাথে তাদের কোন সম্পর্ক নেই। 

মূলত ফেঞ্চুগঞ্জের নানা বাড়ির লোকজনের সাথে তাদের ভালো সম্পর্ক রয়েছে। জঙ্গি তামিমের আপন চাচাতো ভাই তাজিম আহমদ চৌধুরী (২৩), প্রতিবেশী জাকারিয়া আহমদ চৌধুরী (২৯), স্থানীয় চেয়ারম্যান আব্দুস সালাম এবং এলাকার লোকজনের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এদিকে, র‌্যাবের তথ্যানুযায়ী, তামিম আহমদ চৌধুরী দীর্ঘদিন থেকে নিখোঁজ। তার পাসপোর্ট নাম্বার এ এফ ২৮৩৭০৭৬, ইস্যুর তারিখ ০৪-০৮- ২০১৩, মেয়াদ উত্তীর্ণের তারিখ ০৩-০৮- ২০১৬, পুরাতন পাসপোর্ট নং এল ০৬৩৩৪৭৮, জন্ম নিবন্ধন নং ১৯৮৬০০৯১২৪১০০১৩৪২।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, বাড়ির লোকজন ভালো বংশের এবং ধর্মীয় আবহে তারা বসবাস করেন। সাধারণত এলাকায় তাদের পরিবারের তেমন কোন খারাপ সমালোচনা নেই। তামিম যে জঙ্গি কর্মকান্ডের সাথে জড়িত, তাও জানেন না বেশীরভাগ লোক। তবে বিভিন্ন মাধ্যমে তার জঙ্গি সংশ্লিষ্টতার তথ্য প্রকাশ পেলে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা প্রায় প্রতিদিন এলাকায় এসে খোঁজখবর নিচ্ছেন। গোয়েন্দারা দফায়-দফায় গ্রামের বাড়ি ঘুরে তামিমদের আদ্যপান্ত জানার চেষ্টা করছেন। 

প্রতিবেশী জাকারিয়া আহমদ চৌধুরী জানান, তামিমদের গ্রামের বাড়ির বসতঘরে প্রাচীন বনেদী পরিবারের ছাপ রয়েছে। তবে গ্রামে তাদের তেমন কোন সহায় সম্পত্তি নেই। জমিজমা যা ছিল, তাও বিক্রি করে দিয়েছেন তামিমের পিতা।

দুবাগ ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম জানান, জঙ্গি তামিমের গ্রামের বাড়ির অনেক সদস্যই জামায়াত-শিবিরের রাজনীতির সাথে জড়িত। তার দাদা মৃত আব্দুল মজিদ চৌধুরী মুক্তিযুদ্ধ চলাকালে তৎকালীন শান্তি কমিটির সদস্যদের নানাভাবে সহায়তা করতেন। যুদ্ধ পরবর্তী সময়ে এলাকার লোকজনকে তিনি কৌশলে আপন করে নেন। 

বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: জুবের আহমদ বলেন, জঙ্গি তামিমের বিষয়টি আমাদের নজরে আসার পর থেকে আমরা নিয়মিত খোঁজখবর নিচ্ছি। পুলিশ কয়েকবার তার বাড়িতে গিয়ে অবস্থান জানার চেষ্টা করছে। তবে তারা কানাডায় স্থায়ীভাবে বসবাস করে বলে জানান তিনি।

আর/১৭:১৪/২০ জুলাই

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে