Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৯-২০১৬

অভ্যুত্থানের জেরে ন্যাটো থেকে বাদ পড়তে পারে তুরস্ক

অভ্যুত্থানের জেরে ন্যাটো থেকে বাদ পড়তে পারে তুরস্ক

আঙ্কারা, ১৯ জুলাই- নর্থ আটলান্টিক ট্রিটি অরগানাইজেশান বা ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোকে গণতান্ত্রিক কিছু নীতিমালা মেনে চলতে হয়। তুরস্কের সামরিক অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর প্রেসিডেন্ট এরদোয়ান দোষী ব্যক্তিদের গণতান্ত্রিক নিয়মে বিচার না করে মৃত্যুদণ্ড দিতে আগ্রহী। এতে করে ন্যাটো থেকে বাদ পড়তে পারে দেশটি।

ইন্ডিপেন্ডেন্টের খবরে এ সংবাদ জানানো হয়। ব্যর্থ অভ্যুত্থানের পর আইন প্রয়োগের নীতিমালা মানতে যদি তুরস্ক ব্যর্থ হয় তাহলে দেশটির ন্যাটো সদস্যপদ বাতিল হতে পারে বলে সতর্কতা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। 

তুরস্কের কিছু সামরিক কর্মকর্তা ও সেনাবাহিনী মিলে গত শুক্রবার দেশের ক্ষমতা কেড়ে নেয়ার চেষ্টা করে। এ এসময় দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান অবকাশ যাপনে ছিলেন, কিন্তু খবর পাওয়া মাত্রই তিনি ইস্তাম্বুলে ফিরে এসে সংবাদ সম্মেলন করে দেশের ক্ষমতা নিয়ে নেন ও জনগণকে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে বলেন।

মূলত জনগণের প্রচেষ্টাতেই ব্যর্থ হয় এই অভ্যুত্থান। কিন্তু এই অছিলায় এক নায়কতন্ত্র শুরু করেছেন প্রেসিডেন্ট এরদোয়ান। অভ্যুত্থানে জড়িত থাকার অপরাধে প্রায় ৮ হাজার সামরিক অফিসার ও সেনা সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এদেরকে মৃত্যুদণ্ড দিতে চাইছেন এরদোয়ান। এমনকি আইনি প্রতিবন্ধকতা রুখতে প্রায় ৩ হাজার আইনজীবীকে বরখাস্ত করা হয়েছে। 

আর/১৭:১৪/১০ জুলাই

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে