Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৯-২০১৬

ধন্যবাদ বলুন প্রাক্তনকে

সাদিয়া ইসলাম বৃষ্টি


ধন্যবাদ বলুন প্রাক্তনকে

অতীতের কষ্টকর অভিজ্ঞতার সাথে মিশে রয়েছে যে মানুষটির নাম তার প্রতি হাজারটা অনুযোগ আপনার থাকতেই পারে। হয়তো সত্যিই আপনার জীবনকে ছিমছাম একটা স্থান থেকে সেই মানুষটি টেনে নিয়ে গিয়েছে বিপর্যয়ের শেষ সীমায়। পুরোপুরি ভেঙে দিয়েছে আপনি আর আপনার মনকে। তবে তারপরেও এমন কিছু ব্যাপার আছে যেগুলোর জন্যে আপনার প্রাক্তন ভালোবাসার মানুষটিকে ধন্যবাদ জানাতেই পারেন আপনি। কী সেই ব্যাপারগুলো? চলুন জেনে আসি।

১. আত্মনিয়ন্ত্রণের শিক্ষা দেওয়ার জন্যে
মানুষ যেহেতু মানবিকবোধসম্পন্ন প্রাণী, তাই তার ভেতরে আবেগ থাকবেই। বিশেষ করে রাগ, ক্ষোভ, কষ্ট, আনন্দ- এই আবেগগুলোর কাছে ওপর নিয়ন্ত্রণ থাকেনা বলেই শেষ পর্যন্ত জীবনের বড় বড় যুদ্ধে হেরে যান অনেকে। কিন্তু আপনি যদি এখনো জীবনের প্রথম অংশের যাত্রী হন তাহলে বিচ্ছেদের জন্যে আপনার প্রাক্তনকে ধন্যবাদ জানাতেই পারেন আপনি। কারণ, তার এই চলে যাওয়া আপনাকে কেবল নিজের আবেগকে সামলাতেই নয়, সাহায্য করবে সাহসী হয়ে সামনের পথগুলোকে পার করতেও।

২. নিজের প্রতি ভালোবাসাকে ফিরিয়ে দেওয়ার জন্যে
মানুষ নিজেকে ভালোবাসে এটা সত্যি। তবে অন্য কাউকে বিশেষভাবে ভালোবাসতে গিয়ে এই কথাটা প্রায়ই ভুলে যায় সে। তখন নিজের ভালো থাকা নয়, গুরুত্ব পায় অন্যের ভালোলাগা- মন্দলাগা। এমনকি ভালোবেসে নিজের জীবনটাও পর্যন্ত দিয়ে দেন অনেকে। আর এই অহেতুক নেশাগ্রস্ততা থেকে আপনাকে মুক্তি দিয়েছে আপনার প্রাক্তন প্রেমিক। আবার আপনাকে ফিরিয়ে দিয়েছে আপনার কাছে। বলুন, ধন্যবাদ কি তার প্রাপ্য নয়?

৩. নতুন করে স্বপ্ন দেখার সুযোগ করে দেওয়ার জন্যে
একবার ভাবুন তো, নিজের জীবনকে একঘেঁয়েভাবে একটা নিয়মের ভেতরে এনে ফেলেছিলেন কিনা আপনি সম্পর্কে থাকার সময়? এখন এমনটা করবেন, তারপর অমনটা। কতশত ভাবনা আর নিয়ম-কানুন। আর এখন? আপনার সামনে পড়ে রয়েছে পুরোটা জীবন আর অনেক অনেক নতুন মুখ। যাদের যে কাউকে পছন্দ করতে পারেন আপনি। সামনে এগিয়ে যেতে পারেন। স্বপ্ন দেখতে পারেন নতুন করে। আর এমন একটা সুযোগ যখন তৈরি করে দিয়েছেন আপনার প্রাক্তন, তাই ধন্যবাদ দিন তাকে।

৪. জীবনকে বুঝতে শেখানোর জন্যে
এখন এই যে আপনি আরো ভালো করে মানুষকে পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করতে পারছেন, ভালো আর মন্দের মাঝের ভিন্নতা, কাকে বিশ্বাস করা যায় আর কাকে যায়না সেটা বুঝতে পারছেন- সেটার কৃতিত্ব কি কেবলইআপনার? একদমই না। এর জন্যে দায়ী আপনার জীবনের অভিজ্ঞতাগুলো। খুব কঠিন আর তিক্ত অভিজ্ঞতা। যেগুলোর অনেকটাই আপনি পেয়েছেন আপনার প্রাক্তনের কছ থেকে।

৫. আত্মবিশ্বাস ফিরিয়ে আনার জন্যে
আপনার বিচ্ছেদের সময়গুলোকে মনে করুন। একের পর এক এসএমএস দিয়েছেন আপনি। উত্তর আসেনি। ফোন করেছেন। সেটা রিসিভ করেনি আপনার প্রাক্তন। ভাবছেন, খুব খারাপ কোন কাজ করেছে সে? হ্যাঁ! খারাপ তো সে করেছেই। আপনার জীবনটাকে ভেঙে-চুরে দিয়ে নিজের ইচ্ছেমতন যখন ইচ্ছে তখন সেটাকে ফেলে রেখে গিয়েছে। আপনাকে একা করে দিয়ে গিয়েছে। তবে এই একা করে দিয়ে গিয়েই কিন্তু আপনাকে বোঝাতে সক্ষম হয়েছে যে, প্রাক্তনই সবকিছু নয়। পৃথিবীতে আরো অনেককিছু রয়েছে। যেগুলোকে আপনি একাই সামলাতে পারেন। আপনাকে শক্ত হয়ে উঠতে সাহায্য করেছে এক্ষেত্রে সেই মানুষটি।

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/১০:১৩/১৯ জুলাই

সম্পর্ক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে