Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৮-২০১৬

ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কে আটক ৬,০০০

ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কে আটক ৬,০০০

আঙ্কারা, ১৮ জুলাই- তুরস্কে সেনা অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর এখন পর্যন্ত ৬ হাজার সেনাসদস্যকে আটক করেছে এরদোয়ান সরকার। এদের মধ্যে উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছেন। শুক্রবারের ওই ঘটনায় এ পর্যন্ত ২৬৫ জন নিহত এবং দেড় হাজার আহত হয়েছে। 

বিবিসি জানিয়েছে, সরকার তার ক্ষমতা বৃদ্ধি করার জন্য দেশজুড়ে ২৭শ বিচারককে বরখাস্ত করেছে। তবে তাদের কেন অপসারণ করা হয়েছে তা জানা যায়নি। অভ্যুত্থানের সাথে তাদের কোনো সম্পর্ক ছিল কিনা সেটিও স্পষ্ট নয়। 

এদিকে দেশের গণতান্ত্রিক সরকারকে সমর্থন জানাতে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। তারা পতাকা দুলিয়ে আর নেচে গেয়ে এরদোয়ান সরকারের প্রতি আস্থা প্রকাশ করে। মূলত প্রেসিডেন্টের ডাকেই সাড়া দিয়ে সাহসী লোকজন বাইরে বেরিয়ে আসার কারণে ব্যর্থ হয়ে যায় অভ্যুত্থান।


শনিবার সন্ধ্যা নামার সাথে সাথে ইস্তানবুলের গুরুত্বপূর্ণ জায়গাগুলো লোকে লোকারণ্য হয়ে ওঠে। তাদের বক্তব্য একটাই, কিছুতেই দেশ কিংবা গণতন্ত্র সামরিক সদস্যদের হস্তগত হতে দেয়া যাবে না।

রাজধানী আঙ্কারায় পার্লামেন্ট ভবনের বাইরে সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান। তিনি সামরিক অভ্যুত্থান চেষ্টার ষড়যন্ত্রের জন্য নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে অভিযুক্ত করেন এবং তাকে তুরস্কের কাছে প্রত্যার্পণ করতে মার্কিন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

এফ/০৯:১৭/১৮জুলাই

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে