Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.7/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৮-২০১৬

চর্বি জাতীয় খাবার খেলেই গুনতে হবে ট্যাক্স

চর্বি জাতীয় খাবার খেলেই গুনতে হবে ট্যাক্স

তিরুবনন্তপুরম, ১৮ জুলাই- নাগরিকদের স্বাস্থ্য সচেতন করে তুলতে এক অভিনব উদ্যোগ নিয়েছে ভারতের কেরালা রাজ্য সরকার। যেকোনো চর্বি জাতীয় বা মেদযুক্ত খাবার খেলেই এখন থেকে দিতে হবে ট্যাক্স। বার্গার বা পিজা খাবেন? গুনতে হবে অতিরিক্ত পয়সা।

প্রাদেশিক সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, মানুষ যাতে তাদের খাবারের বিষয়ে আরো সচেতন হয় সেজন্যই এই করারোপের সিদ্ধান্ত। তাই পছন্দের পিজা অর্ডার দেয় কিংবা বার্গারে কামড় বসানো এখন কেরালাবাসীর জন্য আরো ব্যয়বহুল হয়ে দাঁড়াচ্ছে।

বিভিন্ন রেস্টুরেন্টে ফাস্ট ফুডের ওপর সাড়ে ১৪ শতাংশ কর আরোপের পরিকল্পনাও হাতে নিয়েছে কেরালা সরকার। এই করকে বলা হচ্ছে ফ্যাট ট্যাক্স বা মেদের ওপর কর। ইতোমধ্যে ডেনমার্ক এবং হাঙ্গেরিতে জাঙ্ক ফুড বা মেদবহুল খাবার থেকে মানুষকে সরিয়ে নিতে এ ধরনের কর আরোপ করা হয়েছে।

ভারতের জন্য এই উদ্যোগ সম্পূর্ণই নতুন এবং অনেকের বিষয়টি নিয়ে স্পষ্ট ধারণাও নেই। যার ফলে এর প্রতিক্রিয়াও মিশ্র। অনেকে মনে করছেন এটি সঠিক পদক্ষেপ। তাঁদের মতে জাঙ্ক ফুডের কারণে অনেক রোগেও আক্রান্ত হচ্ছে অনেকে।

ভারতে সবচে বেশি স্থূলতার হারের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে কেরালা। আর এই কারণ দেখিয়েই কেরালার সরকার বিভিন্ন ফাস্ট ফুড চেইন যেমন ম্যাকডোনাল্ডস, ডমিনোস কিংবা পিজা হাটের ওপর এই বিশেষ চাপ আরোপ করছে।

কেরালা কর্তৃপক্ষ জানায়, ‘মানুষ যখন নিজেদের স্বাস্থ্যের যত্ন নিচ্ছে না, তখন সরকারকে কিছু উদ্যোগ নিতে হবে যাতে করে মানুষজন এসব অস্বাস্থ্যকর খাবার থেকে সরে এসে তাদের স্বাস্থ্যের উপযোগী খাবারে ফিরে যায়।’

আবার অনেকের মতে এই উদ্যোগে খুব একটা ফলপ্রসূ হবে না। তারা বলছেন মানুষের যদি আগ্রহ থাকে তাহলে সে এসব খাবার খাবেই। কর বসালেও কোন লাভ হবে না।

সরকারি ভাষ্যমতে, এ ধরনের রেস্টুরেন্ট চেইনগুলোই তরুণদের আরো স্থূল করে তুলছে এবং উচ্চমূল্যের কারণে তারা এ ধরনের খাবার খেতে গিয়ে দুবার চিন্তা করবে। কিন্তু স্থানীয় ভাজা-পোড়া খাবার যেমন বড়া ডাল কিংবা কলা ভাজি, এসব খাবারও উচ্চ ক্যালরিসম্পন্ন এবং জনপ্রিয় হলেও, এই খাবারগুলোর ওপর কিন্তু কোনো কর আরোপ করা হচ্ছে না।

এফ/০৯:০৪/১৮জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে