Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.4/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৭-২০১৬

হিজাবের পক্ষে জার্মান আদালতের রায়

হিজাবের পক্ষে জার্মান আদালতের রায়
আকিলা সিন্ধু

বার্লিন, ১৭ জুলাই- এক মুসলিম নারীকে কর্মস্থানে হিজাব ব্যবহার করে কাজ করার অধিকার প্রদান করেছেন জার্মানের একটি আদালত। আদালতের এ রায়ে জার্মানির মুসলমানরা আনন্দিত।

আকিলা সিন্ধু (Aqilah Sandhu) নামের এক মুসলিম নারী কর্মীকে হিজাব থাকার ফলে কর্মস্থল থেকে বহিষ্কার করা হয়েছিল। এর প্রতিবাদে তিনি জার্মানের দক্ষিণাঞ্চলের বাভারিয়ার (Bavaria) প্রদেশের একটি আদালতে মামলা করেন। কয়েক মাস ধরে চলা এ মামলায় আদালত মুসলিম নারীর পক্ষে রায় প্রদান করে।

রায়ে বলা হয়, আইনগতভাবে কর্মস্থলে আকিলা সিন্ধুর হিজাব ব্যবহারের ক্ষেত্রে কোনো বাঁধা নেই। তবে বাভারিয়ার স্থানীয় কর্তৃপক্ষ এই রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।

আকিলা সিন্ধু জার্মানের আউগসবুর্গ ইউনিভার্সিটির (Augsburg University) আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। ফাইনাল পরীক্ষার পর বাভারিয়ার একটি আদালতে আইন পেশায় ট্রেনিং শুরু করেন।
 
ট্রেনিং শুরুর কয়েকদিনের মাথায় তার কাছে একটি চিঠি আসে। ওই চিঠিতে হয়, তিনি হিজাব অবস্থায় আদালতে উপস্থিত হতে পারবেন না, অথবা সাক্ষীদের নিকট জিজ্ঞাসাবাদ করতে পারবে না। এর কারণ হিসেবে চিঠিতে উল্লেখ করা হয়, মামলার ক্ষেত্রে হিজাবরত অবস্থায় থাকলে ধর্মীয় নিরপেক্ষতা লঙ্ঘন করা হয়।

আকিলা সিন্ধু এ ধরণের কাজকে বৈষম্যমূলক হিসেবে ব্যক্ত করে বলেন, হিজাব থাকার কারণে পূর্বেও অনেক শিক্ষার্থীকে বহিষ্কার হতে হয়েছে। কিন্তু এটা অন্যায়। তাই আমি সিদ্ধান্ত নেই মামলা লড়ার। অামি খুশি রায় আমার পক্ষে হওয়ায়।

-আরব নিউজ অবলম্বনে

এফ/২৩:০০/১৭জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে