Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৭-২০১৬

ইন্দোনেশিয়ায় জনপ্রিয় হয়ে উঠছে ভ্রাম্যমাণ মসজিদ

ইন্দোনেশিয়ায় জনপ্রিয় হয়ে উঠছে ভ্রাম্যমাণ মসজিদ

১৭ হাজারের বেশি দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়া বিশ্বের বৃহৎ মুসলিম দেশ। আয়তনের দিক দিয়ে ইন্দোনেশিয়া বিশ্বের ষোলতম বৃহৎ দেশ। ত্রয়োদশ শতাব্দীতে মুসলিমদের আগমন ঘটে ইন্দোনেশিয়ায়। উত্তর সুমাত্রা হয়ে ক্রমে মুসলমানরা ছড়িয়ে পড়ে হাজার হাজার মাইলের বিস্তৃত দেশটিতে। ষোড়শ শতাব্দীতে দেশটির প্রধান ধর্ম হয়ে যায় ইসলাম। বর্তমানে মোট জনসংখ্যার ৮৬ দশমিক ১ শতাংশ মুসলিম।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার মুসলমানেরা আজান শোনার সঙ্গে সঙ্গে নামাজ আদায় করেন। তবে বিভিন্ন সময় নামাজ আদায়ের জন্য তাদেরকে বিভিন্ন সমস্যার সম্মুখিন হতে হয়। রাস্তায় তীব্র যানজটের কারণে সঠিক সময়ে মসজিদে পৌঁছাতে অনেক অসুবিধা হয়। অন্যদিকে কোনো মুসলমান নামাজ ত্যাগও করতে চায় না। এমন বাস্তবতায় জনবহুল দেশ ইন্দোনেশিয়ায় নামাজ আদায়ের জন্য অনেককেই সমস্যার সম্মুখিন হতে হচ্ছে। তবে এই সমস্যা সমাধানের পথ খুঁজে পেয়েছে বিশেষজ্ঞরা।


যানজটপূর্ণ এবং জনাকীর্ণ এলাকাসমূহে এ ধরণের সমস্যা সমাধানের জন্য পবিত্র রমজান মাস থেকে ভ্রাম্যমাণ মসজিদ চালু করা হয়েছে। পিকআপ ভ্যানে বিশেষ ডিজাইনে এই ভ্রাম্যমাণ মসজিদ নির্মাণ করা হয়েছে। বিভিন্ন উৎসব অনুষ্ঠান ও স্টেডিয়ামের সামনে মুসল্লিদের সুবিধার্থে এ সব ভ্রাম্যমাণ মসজিদ নামাজের সময়ে উপস্থিত হয়।

ফলে মুসল্লিদের নামাজের সুবিধা হয়েছে। এ বিষয়ে মধ্যবয়সী এক অফিস সহকারি ‘সুটিকানু’ এক প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি মসজিদে যেতে চাচ্ছিলাম। কিন্তু এখান থেকে মসজিদ বেশ দূরে। এমতাবস্থায় আমি এখানে ভ্রাম্যমাণ মসজিদ দেখতে পাই। আমি ওই মসজিদে নামাজ আদায় করি। এখন আমি অতি দ্রুত আমার পরিবারের নিকট যেতে পারব।’

সবুজ ও সাদা রঙের এ সব পিকআপ ভ্যান বিশেষ ডিজাইনে মাধ্যমে শুধুমাত্র নামাজের জন্য নির্মাণ করা হয়েছে। পিকআপ ভ্যানে অজু করার স্থান, নামাজের স্থান, নামাজের জন্য নারীদের বিশেষ পোশাক প্রদান এবং পেশ ইমামের খুতবা বলার নির্দিষ্ট স্থানসহ অন্যান্য সুবিধা রয়েছে।


রাজধানীতে ভ্রাম্যমাণ নামাজের ব্যবস্থা নতুন হলেও ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশের কেন্দ্রীয় শহর বান্দুংয়ে আরও আগে। সেখানে প্রায় ৫০ জায়গায় ভ্রাম্যমাণ নামাজ ভ্যানের ব্যবস্থা রয়েছে।

এ প্রকল্পকে মুসল্লিরা ব্যাপকভাবে স্বাগত জানিয়েছেন। বান্দুংয়ের তুলনায় জাকার্তার বড় ভ্যান দেওয়ার কারণে নামাজিদের সুবিধা হয়েছে বেশি।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ায় প্রায় ৮ লাখ মসজিদ রয়েছে।

আর/১০:৩৪/১৭ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে