Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৫-২০১৬

পারফেক্ট সেলফি তোলার "বৈজ্ঞানিক" কৌশল!

আফসানা সুমী


পারফেক্ট সেলফি তোলার "বৈজ্ঞানিক" কৌশল!

এখন সময়টাই সেলফির। কে চায় না নিজের একটা ভাল পোট্রেট ছবি তুলতে? আর সেই দায়িত্ব যখন নিজের হাতে তখন যেন সহজে মন ভরতে চায় না। প্রতিটা মানুষই সুন্দর। কে কত ভাল সেলফি তুলতে পারে তাতে কিছুই যায় আসে না। কিন্তু আপনি যদি আপনার সেলফি নিয়ে অসন্তুষ্ট হন তাহলে জেনে নিন, সেলফি তোলারও আছে কিছু নিয়ম। জ্বী, এই নিয়মে সেলফি তুললে আপনি পাবেন একটি পারফেক্ট লুক।
 
জেনে নিন বৈজ্ঞানিক এই থিওরি:
 
The Pitch, Yaw, and Roll Angles
৩ টি ভিন্ন এঙ্গেল থেকে আমরা ক্যামেরা ধরি আমাদের দিকে। এই এঙ্গেলগুলোকে বলা হয়- pitch, yaw and roll। একসাথে ৩টি এঙ্গেল মাথায় রেখে ক্যামেরা ধরলেই একমাত্র পারফেক্ট ছবিটি পাওয়া সম্ভব। ডায়াগ্রামটির দিকে লক্ষ্য করুন। এখানে প্লেনটি হল আপনার মুখের প্রতিচ্ছবি।
 
এঙ্গেলগুলো দেখতে হয় এরকম:

পিটচ:
প্লেনের দিকে লক্ষ্য করুন। পিটচ রোটেশন আপনার মুখের উপরের দিকে এবং নিচের দিকে ওঠানো-নামানোকে বোঝাচ্ছে। আপনি যদি শুধু এই এঙ্গেলটি ফলো করেন তাহলে আপনার ছবি আসবে এরকম-

Yaw:
Yaw rotation এ আমরা আমাদের মুখকে ঘোরাই বাম থেকে ডানে। ছবিতে আপনি যেমন দেখতে পাচ্ছেন, মডেলটি নিজের চেহারার বাম দিক তুলে ধরেছেন ক্যামেরায়।

 
Roll rotation
এক্ষেত্রে আমরা মুখকে ঘুরিয়ে রাখি একপাশে। একটু কাত করে রাখি। ছবিতে যেমনটি দেখা যাচ্ছে, মেয়েটি তার মাথা এক পাশে কাত করে রেখেছে।

 
পরিশেষে:
তাহলে ভাল সেলফি নিতে হলে কি করতে হবে? আপনি যখন এই ৩টি এঙ্গেল ঠিক মত ধরতে পারবেন তখন সহজে একসঙ্গে ব্যবহারও করতে পারবেন। এটি আপনাকে দেবে একটি পারফেক্ট পোট্রেট। তবে অবশ্যই প্রাকটিস আপনাকে দক্ষ করে তুলবে। জেনে নিন, কত ডিগ্রী এঙ্গেলে কোনটা ব্যবহার করলে ছবিটি হবে একদম আপনার মনের মত-
 
Pitch Angle:
সবচেয়ে ভাল অপ্টিমাল পিটচ এঙ্গেলটি হবে ১৫ ডিগ্রী নিচের দিকে।
 
Yaw Angle:
বাম দিক থেকে নিন বা ডান দিক থেকে এই এঙ্গেলটি হতে হবে ক্যামেরা বরাবর ২০ ডিগ্রীতে।
 
Roll Angle:
এটি ব্যক্তিবিশেষে নির্ভর করে কিন্তু জিরো ডিগ্রী অপটিমাল সাথে ডানে বামে সামান্য সমান ভাবে মুখের এঙ্গেল ধরে রাখাই সবচেয়ে ভাল ফলাফল দেয়।
 
তো সব কয়টি এঙ্গেল মিলিয়ে আপনার ছবিটি আসবে এমন-

 
তাই নিজের ফোনটি নিন আর ফলো করুন নির্দেশনা। ধীরে ধীরে আপনার সেলফি হবে অন্যের ঈর্ষার কারণ।

আর/১৭:১৪/১৫ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে