Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৫-২০১৬

দেখা হবে ইনকাদের সাথে পেরুতে

আফসানা সুমী


দেখা হবে ইনকাদের সাথে পেরুতে

আন্দিজের শ্বাসরুদ্ধকর পর্বতচূড়া থেকে শুরু করে আমাজনের ঘন জঙ্গল পর্যন্ত পেরু যেন এক অভূতপূর্ব রোমাঞ্চের নাম। রোমাঞ্চপ্রিয় ভ্রমণকারীদের তালিকায় অবশ্যই পেরু একটি প্রিয় নাম। প্রতি বছর মিলিয়ন মিলিয়ন দর্শনার্থী পেরু ভ্রমণ করেন এবং দেশটির অনন্য সব সৌন্দর্য্য এক্সপ্লোর করে। শুধু অপূর্ব প্রকৃতি নয়, পেরু প্রাচীন ঐতিহ্য, সভ্যতার এক মহামিলন কেন্দ্র। আসুন জানি, পেরুর কথা।
 
মাচু পিচু
পেরুর সবচেয়ে বড় ট্যুরিস্ট আকর্ষণ এটি। সবুজে ঢাকা পর্বতচূড়াগুলো যেন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ভ্রমণকারীদের দিকে। তারই মাঝে হারিয়ে যাওয়া ইনিকা সভ্যতার ধ্বংসাবশেষের সাথে দেখা হবে আপনার। ২০০ টি দালান তার মাঝে আছে মন্দিরসহ আরও অনেক স্থান। ১৬ শতক আগে আবিষ্কৃত ইনকা শহর মাচু পিচুর অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ২, ৪৩০ মিটার উঁচুতে। এটি ঢাকা ছিল ঘন জঙ্গলে। মাচুপিচু থেকে পর্বত সারির অনন্য দৃশ্যাবলী মনে থাকবে চিরকাল।
 
চান চান
আর্কিওলজিকাল সাইটের ভক্তরা অবশ্যই ঘুরে যাবেন পেরুরু চান চান নামক প্রাচীন শহরে। এর আভিধানিক অনুবাদ দাঁড়ায় 'Sun Sun'। তুলনামূলক অপরিচিত কিন্তু ঐতিহ্য অনন্য শহর এটি। এক্সপ্লোর করে আবিষ্কারের সুযোগ রয়েছে যথেষ্ট। সিমু সাম্রাজ্য ১৩০০ খ্রিষ্টাব্দে এই শহর প্রতিষ্ঠা করে। চান চান দীর্ঘদিন স্বাধীন রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত ছিল। যদিও এক সময় ইনকারা দখল করে ফেলে এটি। প্রচীন শহর তাই অবশ্যই দেখা হবে প্রাচীন দালান, রাস্তাঘাট, মন্দির, বাগানসহ অনেক কিছুর সাথেই।
 
ইনকা ট্রায়াল
যদি নিজের জীবনকে দিতে চান নতুন চ্যালেঞ্জ তাহলে আপনার জন্যই অপেক্ষা করছে ইনকা ট্রায়াল। সাউথ আমেরিকার বিখ্যাত ট্রাকিং রুট এটি। মজার বিষয় হল, ইনকাদের পদানুসরন করে পারি দিতে পারেন পর্বতময় দূগম পথ- এটাই চ্যালেঞ্জ এখানে। প্রাচীন ইনকাদের জন্য সহজ হলেও আমাদের জন্য কিন্তু মোটেই সহজ নয় কাজটি। তবু সাহসী ভ্রমণকারীরা এখানে আসেন, হাইকিং করেন। পথ দূর্গম, কিন্তু সেই পথের সৌন্দর্য্য অসীম। আপনিও একবার এই চ্যালেঞ্জ নিয়ে দেখুন, জীবন বদলে যাবে।
 
Choquequirao
এটিও মাচু পিচুর মতোই একটি ইনকা শহর। দেশটির সর্বোদক্ষিণে এর অবস্থান। খুব কম ট্যুরিস্টই এখানে যায়। দূরত্ব এর প্রধাণ কারণ। তবে রোমাঞ্চের টানে যাদের যত আকর্ষণ নতুনের প্রতি তারা ততই ছুটে যায় এখানে। নিরিবিলি অভিযান চালাতে পারেন, ঘুরে বেড়াতে পারবেন শান্তিমত। কাছাকাছি গ্রামকে বেছে নিতে পারেন রাত কাটানোর জন্য আর সারাদিন এক্সপ্লোর করতে পারেন হাইকিং করে।
 
Casa de la Emancipacion
যখন পেরুর আকর্ষণের মূলেই রয়েছে সব প্রাচীন সভ্যতা তখন চোখ ফিরিয়ে ভিন্ন কিছু খুজলেও হতাশ হবেন না। পেরুতে সেই আয়োজনও আছে। ঘুরে আসুন কাসা ডে লা এমান্সিপাকন, এর অবস্থান কলনিয়াল শহর ট্রুজিলোতে।লিমার পর এটিই সবচেয়ে বড় মেট্রোপলিস। পেরুর আধুনিক শহর, শিল্প-সংস্কৃতির সাথে পরিচয় হবে আপনার এখানে, এরমধ্যে কিউবিক কাজাবাম্বা ফ্লোর একটি মাস্টারপিস।

আর/১০:৫৪/১৪জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে