Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৪-২০১৬

হোয়াটসঅ্যাপ নিয়ে এক ডজন অজানা তথ্য!

হোয়াটসঅ্যাপ নিয়ে এক ডজন অজানা তথ্য!

ব্ল্যাকবেরি ও নোকিয়া সিমবায়ান ফোনে চলতি বছরের ৩১ ডিসেম্বরের পরে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না। ইতিমধ্যেই ইউজারদের এ বিষয়ে নোটিফিকেশন পাঠাতে শুরু করেছে সংস্থাটি। নোকিয়া এস ৪০, অ্যান্ড্রয়েড ২.১ ও ২.২ উইন্ডোজ ৭.১ মডেলে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক যখন জনপ্রিয় মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপ বিপুল দামে কিনল, তখন অনেক তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞই চোখ কপালে তুলেছিলেন। কারণ, ইতিহাসে প্রথমবার কোন টেক জায়েন্ট কর্পোরেশন আরেকটি সংস্থা কিনতে এক হাজার ৯০০ কোটি ডলার খরচ করে। ফেসবুক ম্যাসেঞ্জারের পাশাপাশি আজ বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্ম ব্যবহার করে ব্যক্তিগত আলাপ-আলোচনা করতে পছন্দ করেন। কিন্তু এই সংস্থায় কীভাবে কাজ হয় জানেন? জানেন সংস্থার মালিকের সম্পর্কে? এই প্রতিবেদনে হোয়াটসঅ্যাপ নিয়ে এক ডজন মজাদার অথচ অজানা তথ্য জানানো হল-

১. ২০১৫ সালের মার্চ মাসে ১০০ কোটি অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাপ ডাউনলোড হয়। তখন হোয়াটসঅ্যাপে কাজ করতেন সংস্থার কর্ণধারসহ মাত্র ৫ জন কর্মী। জেনে রাখুন, ফেসবুকের আগে গুগল ১০০০ কোটি টাকার বিনিময়ে হোয়াটসঅ্যাপ কিনতে চেয়েছিল।

২. ২০০৯ সালে জ্যান কউম ও ব্রায়ান এক্টন হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠা করেন। দুই সহ-প্রতিষ্ঠাতাই আগে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ইয়াহুর কর্মী ছিলেন। তারপর দু'জনেই ফেসবুক ও টুইটারে ইন্টারভিউ দেন কিন্তু ব্যর্থ হন। তারপর নিজেদের সর্বশক্তি হোয়াটসঅ্যাপে নিয়োগ করেন। ভাবুন তো, তাদের ওই দুই ইন্টারভিউ সফল হলে, আজ আমরা হোয়াটসঅ্যাপ পেতাম না হয়তো!

৩. ছবি ও ভিডিও কম্প্রেস করতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। আপনার ফোনের গ্যালারি থেকে যে কোন ছবি বা ভিডিও কাউকে পাঠান। তারপর আসল ছবিটা ডিলিট করে ফেলুন। এবার আপনার ফোনের হোয়াটসঅ্যাপ গ্যালারি থেকে ওই ছবিটা খুঁজে দেখুন, সেটার সাইজ কত কমে গেেছে! এভাবে আপনার স্মার্টফোনের মেমোরি বাঁচবে।

৪. একজন হোয়াটসঅ্যাপ ইউজারের আইডি প্রোটোকল এরকম দেখতে হয়- [phone number]@s.whatsapp.net।

৫. হোয়াটসঅ্যাপে প্রতিদিন ৩০ বিলিয়ন মেসেজ আদান-প্রদান হয়। চলতি বছর প্রতিদিন শুধু ছবিই আদানপ্রদান হয় ৭০০ মিলিয়নের কাছাকাছি। ২০০ মিলিয়ন ভয়েস মেসেজ ও ১০০ মিলিয়ন ভিডিও শেয়ার হয় এই মেসেজিং প্ল্যাটফর্মে।

৬. হোয়াটসঅ্যাপ যে কোন কন্ট্যাক্ট বা গ্রুপের জন্য কাস্টমাইজড রিং-টোন রাখা যায়।

৭. বোল্ড, ইট্যালিক্স ও স্ট্রাইক-থ্রু ফন্টে হোয়াটসঅ্যাপে মেসেজ লেখা যায়।

৮. ফেসবুক ম্যাসেঞ্জার বা স্কাইপ-এর মতো ইউজারদের কোন ডেটা সংরক্ষণ করে না হোয়াটসঅ্যাপ।

৯. ২৫৬-বিট এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবহার করে হোয়াটসঅ্যাপ বিশ্বের সবচেয়ে নিরাপদ মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্ম।

১০. প্রতি সপ্তাহে এক একজন ইউজার গড়ে ১৯৫ মিনিট করে ব্যয় করেন হোয়াটসঅ্যাপে।

১১. ইন্টারনেটে মোট যত সেলফি শেয়ার হয় তার ২৭% হয় হোয়াটসঅ্যাপে।

১২. নোকিয়া সিরিজ ৪০ (নোকিয়া ৬৩৩০)) হল প্রথম ফিচার ফোন যা হোয়াটসঅ্যাপ সাপোর্টেড৷ সবচেয়ে পুরনো যে মডেলে এখনও হোয়াটসঅ্যাপ রান করে সেটি হল নোকিয়া এন-৯৫।

আর/১০:৫৪/১৪জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে