Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৪-২০১৬

সরগরম হচ্ছে হজ অফিস : ভিসা প্রক্রিয়া শুরু আগামী সপ্তাহে

মনিরুজ্জামান উজ্জ্বল


সরগরম হচ্ছে হজ অফিস : ভিসা প্রক্রিয়া শুরু আগামী সপ্তাহে

ঢাকা, ১৪ জুলাই- আশকোনার ঢাকা হজ অফিস সরগরম হবে আগামী সপ্তাহ থেকে। ইতোমধ্যে সরকারি বেসরকারি পর্যায়ে নিবন্ধনকৃত সকল হজযাত্রীর ভিসার জন্য পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ কার্যক্রম শুরু করেছে হজ অফিস। 

হজ অফিসের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ইতোমধ্যে সরকারিভাবে নিবন্ধনকৃত হজযাত্রীদের (কিছুসংখ্যক ভিআইপি ব্যতীত) পাসপোর্ট সৌদি দূতাবাসে ভিসার জন্য পাঠানোর প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। সৌদি দূতাবাস থেকে সংকেত পেলেই পাসপোর্ট জমা দেয়া হবে। 

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ৩ আগস্ট প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে হজ ক্যাম্প উদ্বোধন করবেন। ৪ আগস্ট হজ ফ্লাইট শুরুর কথা রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বিগত কয়েক মাস ধরে হজ সংক্রান্ত সকল কার্যক্রম ধর্ম মন্ত্রণালয়ে হলেও এখন থেকে বেশিরভাগ কার্যক্রম হজ অফিসেই সম্পন্ন হবে। আশকোনার হজ অফিসের মাধ্যমেই সম্পন্ন হবে হজ ভিসা। 

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা ৩৫ সদস্যের প্রশাসনিক ও দেড় শতাধিক মেডিকেল টিমের সদস্যের নামের তালিকা চূড়ান্ত করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রশাসনিক টিমে প্রধানমন্ত্রীর কার্যালয়, ধর্ম, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, বিমান ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা থাকবেন। তারাই হজ চলাকালীন সময়ে লক্ষাধিক হাজির দেখভাল করবেন। তাদের পাশাপাশি সরকারি বেসরকারি পর্যায়ে হজগাইড থাকবেন। এছাড়া স্বাস্থ্য ও ধর্ম মন্ত্রণালয়াধীন ইসলামিক মিশন হাসপাতালের দেড় শতাধিক চিকিৎসক ও নার্স মেডিকেল টিমের সদস্য হিসেবে সৌদি যাবেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৬ সালে হজের কার্যক্রমে অংশগ্রহণকারী ৪৮৩টি এজেন্সির হজ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এইচএমআইএস) ও ভিসা লজমেন্ট কার্যক্রমের পদ্ধতি সম্পর্কে অবহিত করতে ১৬ ও ১৭ জুলাই প্রশিক্ষণের আয়োজন করেছে হজ অফিস। 

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, হজ মৌসুমের মাস দুয়েক ছাড়া হজ অফিস বলতে গেলে প্রায় নীরবই থাকে। কিন্তু আগামী সপ্তাহ থেকে হাজার হাজার হজ গমনেচ্ছুর পদচারণায় মুখরিত হয়ে উঠবে। ইতোমধ্যেই হজ অফিসের সংস্কার কার্যক্রম শুরু হয়েছে।

সার্বিক বিষয়ে পরিচালক (হজ অফিস) ঢাকার পরিচালক ডা. আবু সালেহ মোস্তফা কামাল জানান, আগামী সপ্তাহ থেকে ভিসা আবেদনের কাজ শুরু হতে পারে। সরকারিভাবে নিবন্ধনকৃত সাড়ে চার সহস্রাধিক পাসপোর্টের প্রায় সবগুলো ইতোমধ্যে জমা হয়েছে। তবে বেসরকারি পর্যায়ে নিবন্ধনকৃত এজেন্সিগুলো এখনও পাসপোর্ট জমা দেয়নি। হজ কার্যক্রমকে সফল করতে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।  

আর/১০:৫৪/১৪জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে