Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৪-২০১৬

দক্ষিণ সুদান ছাড়ছে ৬০০ ভারতীয়

দক্ষিণ সুদান ছাড়ছে ৬০০ ভারতীয়

জুবা, ১৪ জুলাই- গৃহযুদ্ধে বিধ্বস্ত দক্ষিণ সুদানের রাজধানী জুবায় আটকে পড়া ৬০০ ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হচ্ছে। ভারতীয়দের ফিরিয়ে আনতে বৃহস্পতিবার জুবায় যাচ্ছে বিমানবাহিনীর দুটি সি-১৭ বিমান। শুক্রবারই তাদের ফিরিয়ে আনা হবে দিল্লিতে। রাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বিকে সিং এই অভিযানের নেতৃত্ব দিবেন।   

এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তাদের আতঙ্কিত না হয়ে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন। তাদের যথাসম্ভব দ্রুত সেখান থেকে সরিয়ে নেয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। এক টুইট বার্তায় সুষমা স্বরাজ জানান, ‘জুবায় আটকা পড়া ভারতীয় নাগরিকদের সেখান থেকে সরিয়ে নেয়ার চেষ্টা করছে সরকার। অনুগ্রহ করে আতঙ্কিত না হয়ে আপনারা ভারতীয় দূতাবাসের শরণাপন্ন হন।’ সুষমা আরো জানান, জুবায় অবস্থানরত ভারতীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ রাখা ও সেখানকার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্যে দূতাবাস একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ চালু করা হয়েছে।

দক্ষিণ সুদানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত শ্রী কুমার মেনন জানান, ‘জুবায় ভারতীয় নাগরিকদের সবাই নিরাপদে রয়েছেন। আমরা অন্য কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে যোগাযোগ করে চলেছি। বিমানবন্দর বন্ধ থাকায় ও রাস্তাগুলো প্রতিদ্বন্দ্বী দলগুলোর দখলে থাকায় এখন তা চলাচলের জন্য যথেষ্ট নিরাপদ নয়। উপযুক্ত সুযোগ তৈরি হলেই আমরা অন্য মিশনগুলোর সহায়তায় জুবা থেকে ভারতীয়দের সরিয়ে নেব।’

মেনন আরো উল্লেখ করেন, যুদ্ধের কারণে দক্ষিণ সুদানে আইন-শৃঙ্খলার মারাত্মক অবনতি হয়েছে। এমনকি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনও তাদের ঘাঁটি সামলাতেই ব্যস্ত। ইউএন মিশনে সাউথ সুদানে প্রায় আড়াই হাজারের মতো ভারতীয় সেনা কর্মরত রয়েছেন। তাদের মধ্যে প্রায় ১৫০ জন বর্তমানে জুবায় অবস্থান করছেন। তবে পরিস্থিতি অনুকূলে না থাকায় তারা কোনো সাহায্য করতে পারছেন না।

এফ/১৬:২২/১৪জুলাই

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে