Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-১৪-২০১৬

সুপ্রিম কোর্টসহ সব আদালতের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

সুপ্রিম কোর্টসহ সব আদালতের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

ঢাকা, ১৪ জুলাই- সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টসহ দেশের বিচারিক আদালতগুলোতেও নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বুধবার সুপ্রিম কোর্ট থেকে দেশের বিচারিক আদালতগুলোতে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে সারা দেশের আদালতের বাড়তি নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে উল্লেখ করা হয়। 

এদিকে, সুপ্রিম কোর্টের বাড়তি নিরাপত্তা আগের চেয়ে বাড়ানোর লক্ষ্যে এরই মধ্যে কোর্টের মূলভবন ও এনেক্স ভবনের প্রধান গেট ছাড়া বাকি সব গেট বন্ধ করে দেয়া, সুপ্রিম কোর্টের গেটে স্ক্যানার মেশিন ও আর্চওয়েও বসানোর সিদ্ধান্ত হয়। আইনজীবী ছাড়া কেউ যাতে এ দুই ভবনে প্রবেশ করতে না পারেন সে ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে। বিচারপতি, প্রশাসনের কর্মকর্তা, আইনজীবী ও আইনজীবীদের সহকারীদের আইডি কার্ড ব্যবহার করতে হবে।

বিচারপতি, প্রশাসনিক কর্মকর্তা ও আইনজীবীদের গাড়ি ব্যতীত কারো গাড়ি সুপ্রিম কোর্টে প্রবেশ না করার ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে। গাড়িতে আইনজীবী সমিতির পক্ষ থেকে দেয়া স্টিকার লাগানোর ব্যবস্থাও নেয়া হচ্ছে। আদালতে প্রবেশের সময় প্রতিটি গাড়িকে অর্টো স্ক্যানার ডিভাইস দিয়ে পরীক্ষা করা হবে। আইনজীবী ভবন রাত ৭টার পর বন্ধ থাকবে। এদিকে, বুধবার থেকেই সুপ্রিম কোর্টের ভেতরে রিকশা প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। 

সম্প্রতি জঙ্গি হামলার পর রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা জোরদার করা হচ্ছে। এরই ধারাবাহিক হিসেবে সুপ্রিম কোর্টও এ পদক্ষেপ নিল।

জানতে চাইলে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ বলেন, ‘দেশের সব আদালতকে নির্দেশ দেয়া হয়েছে, স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে আদালত প্রাঙ্গণে নিরাপত্তা বাড়ানোর জন্য। কী ধরনের নিরাপত্তা নেয়া প্রয়োজন সে বিষয়টি স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেবে আদালতগুলো।

রাজধানীর গুলশান ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার পর আদালতপাড়ার নিরাপত্তা বৃদ্ধিতে তোড়জোর শুরু করে সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্টের নিরাপত্তা ইস্যুতে মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের সঙ্গে আলোচনা করেন। বুধবার সুপ্রিম কোর্ট প্রশাসন আইনশৃঙ্খলা বাহিনীসহ আদালতের বিভিন্ন শাখার দায়িত্বশীল লোকদের সঙ্গে আলোচনা করেছে।

সাব্বির ফয়েজ আরো জানান, আদালত পাড়ার নিরাপত্তা ইস্যুতে আইনশৃঙ্খলা বাহিনীসহ সুপ্রিম কোর্টের বিভিন্ন শাখার প্রতিনিধিদের সঙ্গে মিটিং করা হয়েছে। মিটিংয়ে বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ জানান, আগামীতে মাজার গেট থেকে মূলভবন পর্যন্ত একটি ওয়াকওয়ে তৈরি করা হবে যাতে বৃষ্টির মধ্যে শেডের নিচ দিয়ে আদালতে প্রবেশ করতে পারেন।  

তিনি বলেন, ‘আদালত প্রাঙ্গণে সিসি ক্যামেরার সংখ্যা আরও বাড়ানো হবে। সিসি ক্যামেরাগুলো মনিটারিং করার জন্য আলাদা একটি কক্ষ থাকবে। সেখান থেকে তা মনিটরিং করা হবে।’

এফ/০৭:৪৬/১৪জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে